শনিবার , ৩ আগস্ট ২০২৪ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চাঁপাইনবাবগঞ্জে মহাসড়ক অবরোধ: পুলিশি বাধার মুখে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের গণমিছিল ও সমাবেশ  

Paris
আগস্ট ৩, ২০২৪ ২:১২ অপরাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :
চাঁপাইনবাবগঞ্জে পুলিশি বাধা উপেক্ষা করে গণমিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ সময় মহাসড়ক অবরোধের মধ্য দিয়ে ছাত্র হত্যা, গ্রেফতার ছাত্রদের মুক্তি ও ৯ দফা দাবি বাস্তবায়নের দাবি জানিয়েছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার (২ আগষ্ট)  বিকেল ৪ টায় শহরের বাতেন খাঁর মোড় থেকে মিছিল নিয়ে গণমিছিল বের করে শিক্ষার্থীরা। এর আগে খন্ড খন্ড মিছিল নিয়ে বাতেন খাঁর মোড় এলাকায় জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। কয়েক মিনিটের মধ্যেই শতাধিক শিক্ষার্থী সেখানে উপস্থিত হন।

শুরু হয় ছাত্র হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ। শ্লোগানে শ্লোগানে উত্তাল হয়ে ওঠে চারপাশ। এ সময় পুলিশ বাধা দিলেও পুলিশের বাধা উপেক্ষা করে চাঁপাইনবাবগঞ্জে অধ্যয়নরত বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা গণমিছিলটি বের করে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পৌর এলাকার বড় ইন্দারা মোড় গোল চত্বরে অবস্থান নেন এবং সমাবেশ করেন।

এ সময় ছাতা উল্টো করে ধরে সরকারের সমালোচনা করে তারা বলেন, আমরা শান্তিপূর্ণ আন্দোলন করতে চাইলেও সরকার ছাত্রলীগ দিয়ে আন্দোলন পন্ড করতে চেয়েছিলো। বিশ^বিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পুলিশ দিয়ে যেভাবে আন্দোলনে বাধা দেয়ার চেষ্টা করা হয়েছে তা সফলকাম হয়নি। ছাত্র সমাজ জেগে উঠেছে। কোটা সংস্কার আন্দোলন শুধুমাত্র সংস্কারে থেমে নাই এখন তা ছাত্র হত্যার ঘটনায় দায়িদের শাস্তির দাবীতে পরিণত হয়েছে। এ সময় তারা রংপুরের আবু সাইদসহ সারাদেশে শিক্ষার্থী নিহতের জবাব চান।

পরে বড় ইন্দারা মোড় থেকে আন্দোলনকারীরা পুরাতন বাজার-হাসপাতাল রোড হয়ে শিবতলা এলাকায় যেতে চাইলে পুলিশ বাধা প্রধান করে। ফলে আšেদালনকারীরা বৃষ্টি উপেক্ষা করে গাবতলা মোড় দিয়ে কলেজ মোড় ও বাতেন খাঁ মোড় হয়ে আরামবাগ এলাকায় মহাসড়ক অবরোধ করে ঘন্টাব্যাপি শান্তিপূর্ণ আন্দোলন করে।

এরপর আবারো তারা কোটা সংস্কার, খুনীদের বিচারের দাবী ও আটককৃত সকল শিক্ষার্থীর মুক্তির দাবীতে শ্লোগান দিতে দিতে মহানন্দা ব্রীজ এলাকায় যেতে চাইলে পুলিশ বাধা দেয়। এ সময় তারা ভূয়া ভূয়া শ্লোগান দিতে থাকে এবং চাঁপাই-সোনামসজিদ মহাসড়ক প্রায় ২ ঘন্টা অবরোধ করে রাস্তায় বসে পড়ে। এতে মহাসড়কের উভয় পাশে শতশত গাড়ী আটকা পড়ে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এ সময় বিক্ষোভ মিছিলে অংশ নেয়া শিক্ষার্থীরা প্রতিটি হত্যার বিচার, গ্রেফতার ছাত্রদের মুক্তি ও ৯ দফা দাবি বাস্তবায়নের দাবি জানিয়ে বলেন, ইন্টারনেটের গতি কমিয়ে লাভ নেই। কারণ আন্দোলনে ফেসবুক লাগেনা, টেলিগ্রাম লাগবেনা শুধু একটি চিঠিই যথেষ্ট। রেডিও টেভিতে আন্দোলনের খবর শুনলেই দাবী আদায়ের জন্য রাজপথে ঐক্যবদ্ধ হবার আহŸান জানানো হয় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন থেকে।

সর্বশেষ - রাজশাহীর খবর