রবিবার , ২৯ সেপ্টেম্বর ২০২৪ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ক্লাব বিশ্বকাপের সময় ও ভেন্যু জানাল ফিফা

Paris
সেপ্টেম্বর ২৯, ২০২৪ ১:২৮ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক:
প্রথমবার মতো ৩২টি দলের অংশগ্রহণে ২০২৫ ক্লাব বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের মাটিতে শুরু হতে যাওয়া আসন্ন টুর্নামেন্টের ভেন্যুর তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। আগামী বছরের ১৫ জুন শুরু হয়ে ১৩ জুলাই ক্লাব বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্রের গ্লোবাল মিউজিক ফেস্টিভালে যোগ দিয়ে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এই তথ্য জানান। যেখানে যুক্তরাষ্ট্রের ১২টি ভেন্যুর নাম প্রকাশ করা হয়েছে। ১৩ জুলাই আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে। একই ভেন্যুতে ২০২৬ বিশ্বকাপের ম্যাচও হওয়ার কথা রয়েছে। এদিকে, ক্লাব বিশ্বকাপের সূচি এখনও প্রকাশ করা হয়নি, শিগগিরই ড্রয়ের মধ্য দিয়ে সূচি জানা যাবে বলে উল্লেখ করেছে ফিফা।

এ ছাড়া ক্লাব বিশ্বকাপের ম্যাচগুলোর নির্ধারিত ১০টি ভেন্যু হিসেবে থাকছে—মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়াম, ব্যাংক অব আমেরিকা স্টেডিয়াম, টিকিউএল স্টেডিয়াম, হার্ড রক স্টেডিয়াম, জিওডিস পার্ক, ক্যাম্পিং ওয়ার্ল্ড স্টেডিয়াম, ইন্টার অ্যান্ড কো স্টেডিয়াম, লিঙ্কন ফিন্যান্সিয়াল ফিল্ড, অডি ফিল্ড, রোজ বোল স্টেডিয়াম এবং লুমিন ফিল্ড স্টেডিয়াম। একই সময়ে যুক্তরাষ্ট্রে কনকাকাফ গোল্ড কাপও অনুষ্ঠিত হবে।

এবারই প্রথম ২০২৫ ক্লাব বিশ্বকাপে অংশ নেবে ৩২টি দল। এর মধ্যে ইউরোপ থেকে ১২টি, দক্ষিণ আমেরিকা থেকে ৬টি, আফ্রিকা, এশিয়া ও উত্তর-মধ্য আমেরিকা থেকে ৪টি করে ক্লাব থাকবে। বাকি দুটির একটি ওশেনিয়া মহাদেশের, আরেকটি স্বাগতিক দেশের। এর আগে ২০০০ সালে প্রথমবার ফিফা ক্লাব পর্যায়ের বিশ্বকাপ প্রথম চালু করে। পরে ২০২২ সালের ফেব্রুয়ারিতে সিদ্ধান্ত নেওয়া হয় টুর্নামেন্টের পরিসর বাড়ানোর। ৮ গ্রুপে ভাগ হয়ে হবে এই বিশ্বকাপ, প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুই দল উঠবে নকআউট পর্বে।

আসন্ন ক্লাব বিশ্বকাপে ইউরোপের দলগুলোর মধ্যে থাকছে রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, বায়ার্ন মিউনিখের মতো দল। দক্ষিণ আমেরিকার প্রতিনিধি হিসেবে আছে আর্জেন্টিনার রিভার প্লেট, বোকা জুনিয়র্স, ব্রাজিলের ফ্ল্যামেঙ্গো। আগেই সিদ্ধান্ত হয়েছে, ২০২১ থেকে ২০২৪ সময়ের মধ্যে আফ্রিকা, এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকায় যারা মহাদেশীয় চ্যাম্পিয়ন হয়েছে, তাদের ২০২৫ আসরে জায়গা নিশ্চিত হয়ে গেছে।

ফিফা সভাপতি ইনফান্তিনো বলেন, ‘বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল এবং ২০২৫ সালে ক্লাব ফুটবল নতুন অধ্যায়ে প্রবেশ করতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রে সবচেয়ে সেরা ও বৈশ্বিক রোমাঞ্চকর প্রতিযোগিতার আসর বসবে। ৩২ ক্লাবের অংশগ্রহণে ১২টি অসাধারণ মাঠে অনুষ্ঠিত হবে ২০২৫ ক্লাব বিশ্বকাপ। আফ্রিকা, এশিয়া, মধ্য ও উত্তর আমেরিকা এবং ওশেনিয়া মহাদেশের সেরা ক্লাবগুলো অংশগ্রহণ করবে। যেখানে তাদের সঙ্গে সম্মীলন ঘটবে ইউরোপ ও দক্ষিণ আমেরিকার পাওয়ারহাউজ দেশগুলোর।’

 

সর্বশেষ - খেলা