রবিবার , ২৭ অক্টোবর ২০২৪ | ১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

এসডিজিতে জবাবদিহির ব্যবস্থা রাখতে হবে দেবপ্রিয় ভট্টাচার্য

Paris
অক্টোবর ২৭, ২০২৪ ১১:০৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

অর্থনীতিবিদ ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম আহ্বায়ক দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, শুধু ঘোষণা দিলে হয় না, এসডিজিতে জবাবদিহির ব্যবস্থা রাখতে হবে।

রোববার বাংলাদেশের ভলেন্টারি ন্যাশনাল রিভিউ (ভিএনআর) ও নাগরিক অংশগ্রহণ শীর্ষক নাগরিক প্ল্যাটফর্মের সংলাপে তিনি এ কথা বলেন। এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম এ সংলাপের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধান উপদেষ্টার এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক লামিয়া মোরশেদ। আরও উপস্থিত ছিলেন নাগরিক প্ল্যাটফর্মের কোর গ্রুপ সদস্য ড. আহমদ মোশতাক রাজা চৌধুরী, রাশেদা কে চৌধুরী এবং অধ্যাপক মোস্তাফিজুর রহমান প্রমুখ।

ড. দেবপ্রিয় বলেন, ভিএনআর হলো এসডিজি বাস্তবায়ন প্রক্রিয়ার অন্যতম মূল স্তম্ভ। এসডিজি শুধু ঘোষণা দিলে হয় না। রাষ্ট্রকেও দায়িত্ব দিয়ে একটা জবাবদিহির ব্যবস্থা রাখতে হবে। যখন আমরা টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রায় গেলাম তখন এর অন্যতম মূল অনুষঙ্গ ছিল জবাবদিহির ব্যবস্থা। সংক্ষেপে একে ভিএনআর বলা হয়। সম্পূর্ণ একটি পরিবর্তিত রাজনৈতিক, সামাজিক, প্রাতিষ্ঠানিক পরিবর্তনের ভেতরে এই অনুষ্ঠান করছি। এটি সম্পূর্ণ নতুন পরিস্থিতি। তবে এটি সম্পূর্ণ নতুন সুযোগ। আমরা সাধারণ মানুষের কথা শুনেছি। সরকারের কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছি।

তিনি আরও বলেন, স্বপ্রণোদিত সমীক্ষাকে জাতীয় হতে হবে। এই সমীক্ষা সরকারি হতে পারবে না। এখানে নাগরিক ও খাতের সমন্বিত প্রচেষ্টায় উন্নয়ন ও চ্যালেঞ্জগুলো প্রতিফলিত করতে হবে। সব শ্রেণি-পেশার মানুষের মতামতকে সেখানে উত্থাপিত করতে হবে। সমীক্ষার মাধ্যমে তথ্য উপাত্তের ঘাটতি পূরণ করতে হবে।

তিনি বলেন, মনে রাখতে হবে, টেকসই উন্নয়নের এই যে ধারা, সেটি শুধু সরকার না, এটি একটি আন্তর্জাতিক ব্যবস্থার অধীনে করা হয়েছে। সেহেতু আমাদের আন্তর্জাতিক সম্পর্ক, আমাদের উন্নয়ন সহযোগীদের সঙ্গে সম্পর্ক মূল্যায়ন করার সুযোগ এসেছে। এই সুযোগ আমাদের আগে সেভাবে নেওয়া হয়নি।

লামিয়া মোরশেদ বলেন, নাগরিক প্ল্যাটফর্মের কাছ থেকে আমি পরামর্শ ও ধারণা পেয়েছি। কীভাবে এনজিওগুলো চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। কীভাবে তারা এসডিজি বাস্তবায়নে ভূমিকা রাখছে, তা অবগত হয়েছি। পাশাপাশি এনজিও, ব্যক্তিখাতে যেসব বাধা ও প্রতিবন্ধকতা আছে সেগুলো আমরা ইতিবাচক হিসাবে দেখব।

সিপিডির বিশেষ অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, শোভন কর্মসংস্থান বৈষম্যবিরোধী আন্দোলনের বড় দাবি ছিল। আমরা যখন ভিএনআর করব তখন তরুণদের দাবিগুলো আমাদের মাথায় রাখতে হবে। সেগুলোকে আন্তর্জাতিকভাবে নিয়ে যেতে হবে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - জাতীয়