রবিবার , ১ সেপ্টেম্বর ২০২৪ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

এই ৪ ট্রেনের সুযোগ-সুবিধা হার মানাবে পাঁচ তারকা হোটেলকেও

Paris
সেপ্টেম্বর ১, ২০২৪ ১২:১৫ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক

ট্রেন জার্নি যতই রোমাঞ্চকর বা মনোরম হোক না কেন এটির নোংরা পরিবেশ আর অব্যবস্থা নিয়ে মানুষের অভিযোগের শেষ নেই। তবে ভারতে এমন কিছু ট্রেন আছে যাদের সুযোগ-সুবিধা হার মানিয়ে দিতে পারে যেকোনো পাঁচ তারকা হোটেলকেও। আবার সেই রকম তাদের টিকিটের দাম। যে টাকা দিয়ে কেনা যাবে ছোট কোনো গাড়ি।

মহারাজা এক্সপ্রেস- আইআরসিটিসি দ্বারা পরিচালিত মহারাজা এক্সপ্রেস ভারতের সবচেয়ে ব্যয়বহুল ট্রেনগুলোর মধ্যে একটি। ট্রেনটি চলে অক্টোবর থেকে এপ্রিল মাস পর্যন্ত। যাত্রাপথে নানা রাজ্যের প্রায় ১২টি জায়গার ওপর দিয়ে যায় এই ট্রেন। দিল্লি থেকে রাজস্থানের জয়পুর, উদয়পুর, যোধপুর, বারাণসী, মুম্বাইয়ের মতো জায়গা দিয়ে এই ট্রেন যায়। ১২টি কোচের এই ট্রেনের যাত্রী ধারণ ক্ষমতা ৮৮।

৪ দিন এবং ৩ রাতের জন্য ট্রেনে একজন যাত্রীর একটি ডিলাক্স কেবিনের ভাড়া আনুমানিক ২ লাখ ৮০ হাজার টাকা। আবার প্রেসিডেন্সিয়াল স্যুট বুক করলে ভাড়া পড়ে ১২ হাজার ৯০০ ডলার বা প্রায় ১৫ লাখ টাকা। এই ট্রেনের প্যাকেজে ভারতের রাজপরিবারের সদস্যদের সঙ্গে দেখা করা, জয়পুরে হাতির পোলো ম্যাচে অংশ নেওয়া, খাজুরাহো মন্দির পরিদর্শনের মতো নানা ধরনের রোমাঞ্চকর অভিজ্ঞতার স্বাদ নিতে পারবেন।

প্যালেস অন হুইলস- রাজস্থান পর্যটন উন্নয়ন নিগম পরিচালিত প্রথম বিলাসবহুল হেরিটেজ ট্রেন হলো প্যালেস অন হুইলস। রাজকীয় রাজস্থানের গৌরব এই ট্রেনের অন্দরসজ্জায় রয়েছে রাজকীয় সংস্কৃতির ছোঁয়া।

এই ট্রেন প্রথম যাত্রা শুরু হয়েছিল ১৯৮২ সালে। সেই সময় এই ট্রেনে ছিল ব্রিটিশ আমলের রাজকীয় কোচ। এতে তৎকালীন রাজ্যের শাসকদের ব্যক্তিগত কোচও থাকত। এই ট্রেন নতুন দিল্লি থেকে যাত্রা শুরু করে, জয়পুর সওয়াই মাধোপুর, চিতোরগড়, উদয়পুর, জয়সলমির, জোধপুর, ভরতপুর এবং আগ্রার মতো শহরগুলির ওপ্র দিয়ে যায়। এই ট্রেনে যাত্রার অভিজ্ঞতা নিতে চাইলে আপনার খরচ পড়বে প্রায় ৩ লাখ ৬৩ হাজার টাকা।

ডেকান ওডিসি – মহারাষ্ট্রের পর্যটন আকর্ষণ বাড়ানোর লক্ষ্যে প্যালেস অন হুইলসের আদলে তৈরি হয় ডেকান ওডিসি ট্রেনটি। এই ট্রেন মুম্বাই থেকে যাত্রা শুরু করে রত্নাগিরি, সিন্ধুদুর্গ, গোয়া, ঔরঙ্গাবাদ, অজন্তা-ইলোরা নাসিক সহ ১০টি জনপ্রিয় গন্তব্য কভার করে। এই ট্রেনের ডিলাক্স কেবিনের ভাড়া ৪ হাজার ৭৭ হাজার টাকা এবং একটি প্রেসিডেন্সিয়াল স্যুটের ভাড়া ১০ লাখ ৩২ হাজার টাকা।

দ্য গোল্ডেন চ্যারিয়ট- এই ট্রেনটি দক্ষিণ ভারতের গোয়া, কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু এবং পন্ডিচেরির ওপর দিয়ে যায়। ৭ রাতের জন্য ভ্রমণ ভাড়া ১ লাখ ৮২ হাজার টাকা। এই ট্রেনটি সবুজ অরণ্য এবং মনোরম জলপ্রপাতের মধ্য দিয়ে যায়। ভ্রমণের সময় ট্রেনের ভিতরে যাত্রী যে কেবল রাজকীয় পরিষেবা পাবেন তা-ই নয়, পাবেন স্পা, চিকিৎসা, বার এবং রেস্তোঁরাও।

 

সর্বশেষ - আন্তর্জাতিক