শনিবার , ১৯ অক্টোবর ২০২৪ | ৪ঠা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

উত্তর ইসরায়েলে হিজবুল্লাহ’র রকেট হামলা, নিহত ১

Paris
অক্টোবর ১৯, ২০২৪ ৯:১৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

কয়েক ডজন রকেট ও বেশ কয়েকটি ড্রোন ব্যবহার করে উত্তর ইসরায়েলে হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। স্থানীয় সময় শনিবার (১৯ অক্টোবর) এই হামলা করা হয়েছে। এতে একজন নিহত হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ)। গাজায় ইসরায়েলের হামলার প্রতিক্রিয়ায় এই হামলা চালিয়েছে হিজবুল্লাহ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

এক বছরেরও বেশি সময় ধরে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে লড়াই করছে ইসরায়েল। সর্বশেষ শনিবারের হামলায় গাজায় ৩০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।

হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যুর পর মধ্যপ্রাচ্যে এক বছরেরও বেশি সময় ধরে চলা যুদ্ধের অবসান ঘটতে পারে বলে আশা করছিল অনেকে। তবে গাজা ও লেবাননে যুদ্ধ চালিয়ে যাওয়ার যে প্রতিশ্রুতি ইসরায়েল এবং দেশটির শত্রু হামাস ও হিজবুল্লাহর নিয়েছে তা এই আশায় গুড়ে বালি দিয়েছে।

ইয়াহিয়া সিনওয়ার ইসরায়েলে ২০২৩ সালের ৭ অক্টোবরের হামলার ‘মাস্টারমাইন্ড’ বা মূল পরিকল্পনাকারী। ওই হামলার জের ধরেই গাজায় যুদ্ধের সূত্রপাত হয়। বুধবার ফিলিস্তিনি ছিটমহলে ইসরায়েলি সেনাদের হাতে তিনি নিহত হয়।

উত্তর গাজার জাবালিয়াতে হাসপাতালগুলোর চারপাশে একটি তীব্র হামলা শুরু করেছে ইসরায়েল। সেখানকার বাসিন্দা ও চিকিৎসা কর্মকর্তারা বলেছেন, ইসরায়েলি বাহিনী বাড়িগুলোর ওপর বোমাবর্ষণ করছে এবং চিকিৎসা ও খাদ্য সরবরাহ প্রবেশে বাধা দিচ্ছে।

গাজার আটটি ঐতিহাসিক শরণার্থী শিবিরের মধ্যে সবচেয়ে বড় জাবালিয়াতে হামলা করেছে ইসরায়েল। তারা বলছে, হামাস যোদ্ধাদের পুনরায় সংগঠিত হওয়া রুখতে এই হামলা পরিচালনা করছে তারা। বেসামরিক নাগরিক ও চিকিৎসা পরিকাঠামোর ক্ষতি কমানোর বিষয়ে সেনাদের অবহিত করার কথাও বলেছে তারা।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, বৈরুতের উত্তরে খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ শহর জুনিহের কাছে ইসরায়েলি হামলায় অন্তত দুই জন নিহত হয়েছে। এই অঞ্চলে এই ধরনের প্রথম হামলার ঘটনা এটি।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একটি বিস্ফোরণের পর একটি গাড়ি থেকে দৌড়ে পালাচ্ছিল যাত্রীরা। এর পরই দ্বিতীয় বিস্ফোরণে এক যাত্রীর পুড়ে যাওয়া দেহাবশেষ দেখা যায়।

ইসরায়েলি সামরিক বাহিনী এই হামলার প্রতিবেদনটি খতিয়ে দেখছে বলে জানিয়েছেন এক মুখপাত্র।

লেবাননের দক্ষিণ সীমান্তে ইসরায়েলি সেনাদের সঙ্গে লড়াই করছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। তাদের কাছ থেকে এই হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - আন্তর্জাতিক