বৃহস্পতিবার , ৮ সেপ্টেম্বর ২০১৬ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আর্তমানবতার সেবায় বাগমারা ছাত্রবন্ধন

Paris
সেপ্টেম্বর ৮, ২০১৬ ৬:২৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
‘বাগমারা ছাত্রবন্ধন’ সম্পূর্ণ স্বেচ্ছাসেবী, অরাজনৈতিক ও অলাভজনক একটি সংগঠন। রাজশাহী কেন্দ্রীক এই সংগঠন মূলত বাগমারার মেধাবী ও দরিদ্র ছাত্রদের উচ্চশিক্ষার পথে পথ প্রদর্শন, আবাসিক সুবিধা ও অর্থনৈতিক সুবিধা দিয়ে থাকে। এছাড়াও এই সংগঠন উপলোর প্রত্যন্ত এলাকার সাধারণ মানুষের বিনামূল্যে রক্তের গ্রুুপিং নির্ণয় ও মুমূর্ষু রোগীদের রক্তদানে সহায়তা করে।

 
এ সংগঠনের বর্তমান সভাপতি শফিকুল ইসলাম বলেন, গত এক বছরে বাগমারা ছাত্রবন্ধনের সহায়তায় ভবানীগঞ্জ ডিগ্রী কলেজ, তাহেরপুর বিশ্ববিদ্যালয় কলেজসহ কয়েকটি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন এর মাধ্যমে মোট ২ হাজার ৫০০ শত জনের বিনামূল্যে রক্তের গ্রুুপিং নির্নয় করা হয়েছে। আনুমানিক ত্রিশ জন মুর্মূর্ষু রোগীকে রক্ত সরবরাহ করা হয়েছে। এ সংগঠনের সহায়তায় এ পর্যন্ত ২২ জন মেধাবী ছাত্রকে শিক্ষাবৃত্তি ও বিনামূল্যে আবাসন সুবিধা প্রদান করা হয়েছে।

 
এ সংগঠনের সহায়তায় অনেকে বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, রুয়েটসহ বিভিন্ন সুনামধন্য শিক্ষা প্রতিষ্টানে অধ্যয়নরত। মেধাবীদের মধ্যে বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে অধ্যয়নরত বাগমারা কাছারী কোয়ালীপাড়া গ্রামের জুয়েল রানা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির পূর্ব মূর্হূত বাগমারা ছাত্রবন্ধন আমাকে মাসিক বৃত্তি প্রদান করত এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাওয়ার পর ভর্তি ফি ম্যানেজ করতে না পারলে বাগমারা ছাত্রবন্ধন আমার পাশে দাড়ায় এবং ভর্তি হতে সহায়তা করে।

 

ইসলামি ব্যাংক মেডিকেল কলেজে অধ্যয়নরত আশরেফা আকতার জানায়, আমার এ পর্যন্ত আসার পিছনে সম্পূর্ন অবদান বাগমারা ছাত্রবন্ধনের। আমার বাবা মা এর পক্ষে এ পর্যন্ত পড়াশুনার ব্যয়ভার এবং দিকনির্দেশনা প্রদান করা সম্ভবপর ছিল না।

photo-2
উপজেলার কনপাড়া গ্রামের রুয়েট ইন্ডাস্ট্রিয়াল প্রোডাক্টশন এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে অধ্যায়নরত রবিউল ইসলাম বলেন, জীবনে সফলতা লাভ করার পিছনে বাগমারা ছাত্রবন্ধনের অবদান কখনো অস্বীকার করতে পারবো না। কারণ তারা আমাকে অনেক সহায়তা করেছে।

 
বাগমারা উপজেলার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী শামীম রেজা জানান, বাগমারা ছাত্রবন্ধনের কাছ থেকে অনেক পরামর্শ ও আর্থিক সাহায্য পেয়ছি। আমার সাফল্যের পিছনের বাগমারা ছাত্রবন্ধণের অবদান আছে।

 
সংগঠনের সাদারণ সম্পাদক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. এনামুল হক জানান, বাগমারার সকল ছাত্র তথা সকল মানুষের সার্বিক সেবা প্রদানের লক্ষ্যে গত ২৯ জানুয়ারি ২০১১ সালে কথিপয় মেধাবী প্রগতিশীল শিক্ষার্থীদের দ্বারা গঠিত হয় বাগমারা ছাত্রবন্ধন। ২০১৬ সালের ১৭ই জানুয়ারি সংগঠনটি সমাজসেবা অধিদপ্তর হতে নিবন্ধনকৃত হয়। যার নিবন্ধন নং রাজশাহী ১০৪৩/১৬’’।

 
সংগঠনটির উপদেষ্টামন্ডলীর সদস্য রাজশাহী জেলা কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সাল জানান, শিক্ষা, সংস্কৃতি ও মানবকল্যাণে যেভাবে বাগমারা ছাত্রবন্ধন কাজ করে যাচ্ছে, সকলের সহযোগিতা পেলে অবশ্যই একদিন এটা বাগমারা এলাকার সকল মানুষের আস্থায় পরিণত হবে। বর্তমান আধুনিক প্রযুক্তির যুগে ওয়েসাইট www.chattrabondhan.org  এর মাধ্যমে সংগঠনের সকল তথ্য সংরক্ষণ করা হয়।
স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর