শনিবার , ১০ আগস্ট ২০২৪ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

অফিস যাওয়ার আগে নাকি ফিরে, হাঁটবেন কখন?

Paris
আগস্ট ১০, ২০২৪ ১১:১২ পূর্বাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ওজন কমানোর যে কয়টি উপায় রয়েছে তার মধ্যে শরীরচর্চা অন্যতম এবং সবচেয়ে বেশি কার্যকরী। তবে সবাই যে জিমে গিয়ে ঘাম ঝরাতে পছন্দ করেন, তা কিন্তু নয়। অনেকে যোগাসনে ভরসা রাখেন। আবার অনেকে বাড়িতেই ব্যায়াম করেন।

তবে বেশিরভাগ মানুষই ফিট থাকতে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে হাঁটাহাঁটি বেশি পছন্দ করেন। লিফ্‌টের বদলে সিঁড়িতে ওঠেন, বাড়ির অদূরের বাজার পায়ে হেঁটেই চলে যান। কাজের মাঝে হাঁটাহাঁটির চেয়েও, হেঁটে ঘাম ঝরানো বেশি উপকারী।

দিনের কোনও এক সময়ে যদি কিছুক্ষণ হাঁটা যায়, তা হলে উপকার পাওয়া যায়। সকাল না কি সন্ধ্যা, হাঁটার আদর্শ সময় নিয়ে নানা গবেষণা হয়েছে। কখন হাঁটলে মিলবে বেশি সুফল?

কখন হাঁটবেন?
সকালের দিকে না কি সন্ধ্যায়, ওজন কমাতে কোন সময়ে হাঁটবেন সেটা অনেকেই বুঝতে পারেন না। তবে বিভিন্ন গবেষণা জানাচ্ছে, হাঁটার কোনও আদর্শ সময় নেই। দিনের যে কোনও সময়ে হাঁটলেই উপকার পাওয়া যাবে।

কখন হাঁটবেন, সেটা নির্ভর করছে একমাত্র শরীরে ওপর। সকালে হাঁটতে যেতে যদি বেশি ইচ্ছা করে, তা হলে তখনই যাওয়া উচিত। আবার সন্ধ্যায় হাঁটলে বেশি ঝরঝরে লাগলে, হাঁটার জন্য এই সময়টা বেছে নেওয়া যায়।

সকালে হাটার উপকারিতা
সকালে হাঁটার বাড়তি কিছু সুফল রয়েছে। সকালের শুদ্ধ বাতাসে শ্বাস নিতে নিতে হাঁটলে হাঁপানির সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে আসে। হৃৎস্পন্দনের হারও স্বাভাবিক থাকে। সবচেয়ে বড় উপকার হল, হজমের গোলমাল থেকে মুক্তি পাওয়া যায়। হজমের সমস্যা দূরে চলে যাওয়া মানে ছিপছিপে হওয়া সহজ হয়ে যায়। সকালের দিকে হাঁটাহাঁটি করলে শরীর, মন এবং কাজে গতি আসে। অনিদ্রাজনিত সমস্যা থাকলেও সকালের দিকে হাঁটলে সুফল পাওয়া যাবে।

সন্ধ্যায় হাটার উপকারিতা
সকালে সময় পান না, তাই সন্ধ্যায় কাজ থেকে ফিরে অনেকেই হাঁটতে যান। সারা দিনের ব্যস্ততার শেষে হাঁটলে মানসিক চাপ অনেকটাই কমে যায়। ক্লান্ত শরীরে ফিরে আসে চনমনে ভাব। এমনকি ওজন কমাতেও সন্ধ্যাবেলায় হাঁটার জুড়ি মেলা ভার। তা ছাড়া সন্ধ্যায় সূর্যের তাপও নেই। ফলে বেশিক্ষণ হাঁটলে ক্লান্তি কম হয়।

 

 

সর্বশেষ - লাইফ স্টাইল