বুধবার , ১৮ সেপ্টেম্বর ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেক সভা আজ

Paris
সেপ্টেম্বর ১৮, ২০২৪ ১২:২৮ অপরাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক:

অন্তর্র্বতী সরকারের প্রথম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভা (একনেক) আজ বুধবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। সভায় সভাপতিত্ব করবেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

এ সভা প্রসঙ্গে পরিকল্পনা কমিশন সূত্র থেকে জানা গেছে, একনেক’এ অনুমোদনের জন্য পাঁচটি প্রকল্প উত্থাপন করা হবে। যদিও এর আগে শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হতো। এবার রাজধানীর তেজগাঁওয়ের প্রধান উপদেষ্টার কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হবে। প্রধান উপদেষ্টা নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে অন্য উপদেষ্টারাও উপস্থিত থাকবেন।

একনেক উইং সূত্রে জানা যায়, একনেক’এর কার্যতালিকায় ছয়টি প্রকল্প থাকলেও অনুমোদনের জন্য পাঁচটি প্রকল্প উত্থাপন করা হবে। প্রকল্পগুলোর মোট ব্যয় দাঁড়াবে ৩ হাজার ৪৫৫ কোটি ৯২ লাখ টাকা। এগুলোর মধ্যে তিনটি সংশোধিত এবং দুটি নতুন প্রকল্প রয়েছে।

এ তালিকায় দুটি জ্বালানি খাতের প্রকল্পের নাম শোনা যাচ্ছে। যেমন, একটি বাখরাবাদ-মেঘনাঘাট-হরিপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প এবং অন্যটি সুন্দলপুর, শ্রীকাইল ও জামালপুরে কূপ উন্নয়ন ও খনন প্রকল্প রয়েছে।

এছাড়াও নারীর ক্ষমতায়ন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে টেকসই সামাজিক সেবা এবং লাঙ্গলবন্ধ মহাষ্টমী পুণ্যস্নান উৎসবের অবকাঠামো উন্নয়ন প্রকল্প নিয়ে আলোচনা হবে একনেক’এ।

তবে, যদিও শতাধিক প্রকল্প একনেক’এর জন্য প্রস্তুত রয়েছে। পুনঃযাচাইয়ের জন্য ১৩টি প্রকল্প ফেরতও পাঠানো হয়েছে বলে জানা যায়।

প্রসঙ্গত, একনেক সভা শেষে পরিকল্পনা কমিশনে সরকারের পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ সংবাদ সম্মেলনে তা অবগত করবেন।

পরিকল্পনা মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা বলছেন, সর্বশেষ গত ২ জুলাই শেখ হাসিনা সরকারের শেষ একনেক সভা হয়।

সর্বশেষ - জাতীয়