সোমবার , ২১ অক্টোবর ২০২৪ | ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সাগরে লঘুচাপ, ঘূর্ণিঝড়ের শঙ্কা

Paris
অক্টোবর ২১, ২০২৪ ১১:৩৫ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

সাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে প্রথমে নিম্নচাপ, পরে এটি আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর। ঘূর্ণিঝড় হলে এর নাম হবে ‘ডানা’।

আবহাওয়া অধিদফতর জানায়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও উত্তর আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এদিকে ভারতীয় গণমাধ্যমে সেখানকার আবহাওয়া অফিসের বরাতে বলা হচ্ছে, ২২ অক্টোবর লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে নিম্নচাপটি শক্তিশালী হয়ে আগামী ২৩ অক্টোবর পূর্ব মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘ডানা‘ তৈরি হতে পারে এবং পরদিন ২৪ অক্টোবর সকালে ভারতের পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলের কাছাকাছি অবস্থান করতে পারে।

ভারতের আবহাওয়া দফতর জানায়, ২৪ অক্টোবর উপকূলে বাতাসের গতিবেগ থাকতে পারে আনুমানিক ১০০ থেকে ১১০ কিলোমিটারের মধ্যে। সেটা বেড়ে ১২০ কিলোমিটারেরও প্রতি ঘণ্টায়ও হতে পারে বলে তারা শঙ্কা প্রকাশ করেছে।

২১ অক্টোবর পর্যন্ত আন্দামান সাগর, ২২ থেকে ২৪ অক্টোবর মধ্য বঙ্গোপসাগর এবং ২৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে জেলেদের মাছ ধরতে না যাওয়ার জন্য পরামর্শ দিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ। এ ছাড়া জাহাজ, বন্দর, সাগর ও উপকূলে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

তবে ঘূর্ণিঝড় ‘ডানা‘ নিশ্চিতভাবে কোন অঞ্চলে আঘাত হানবে, তা এখনও নিশ্চিত নয় আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে তা নিশ্চিত। তবে কোথায় আঘাত হানতে পারে, তা এখনই বলা যাবে না। এতে আতঙ্ক তৈরি হতে পারে। তা ছাড়া ঘূর্ণিঝড়ের গতিপথও পরিবর্তন হতে পারে বলেও তিনি জানান।

প্রসঙ্গত, এবারের ঘূর্ণিঝড়টির ‘ডানা’ নাম দিয়েছে কাতার। ‘ডানা’ নামের অর্থ মুক্ত বা স্বাধীনতা।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - জাতীয়