রবিবার , ২০ অক্টোবর ২০২৪ | ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শেখ হাসিনা ইস্যুতে সুনির্দিষ্ট আলোচনা হয়নি: প্রণয় ভার্মা

Paris
অক্টোবর ২০, ২০২৪ ১০:২৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা। রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

পরে সাংবাদিকরা তার কাছে জানতে চান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইস্যুতে আলোচনা হয়েছে কি না? জবাবে প্রণয় ভার্মা বলেন, এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো আলোচনা হয়নি।

বৈঠকে আলোচনার বিষয়ে জানতে চাইলে ভারতের হাইকমিশনার বলেন, এটি নিয়মিত বৈঠক ছিল। আমরা দুই দেশের নিরাপত্তা ও উন্নয়ন নিয়ে আলোচনা করেছি। আমাদের ইতিবাচক সম্পর্ক রয়েছে। আমরা বিশ্বাস করি, আমাদের সম্পর্ক দুই দেশের মানুষের কল্যাণে ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, ভারত বাংলাদেশের আবার বাংলাদেশ ভারতের ওপর নির্ভরশীল। পারস্পরিক নির্ভরশীলতার সম্পর্ক আরও এগিয়ে নেওয়া দরকার।

লোকবল কম থাকায় বাংলাদেশিদের ভারতীয় পর্যটন ভিসা দেওয়ার কার্যক্রম এখনই স্বাভাবিক হচ্ছে না বলে জানিয়েছেন প্রণয় ভার্মা। তিনি বলেন, শিক্ষা ও চিকিৎসার জন্য সীমিতভাবে জরুরি ভিসা চালু রয়েছে। প্রণয় ভার্মা বলেন, ঢাকা-দিল্লি ফরেন অফিস কনসালটেশন দ্রুত করতে চায় ভারত। পারস্পরিক নির্ভরশীলতার সম্পর্ক জোরদার ও স্বাভাবিক করতে দুই দেশ কাজ করছে।

আড়াই মাস ধরে ভারত সরকার বাংলাদেশি নাগরিকদের পর্যটন ভিসা দেওয়া বন্ধ রেখেছে। ৫ আগস্ট গণ-অভ্যুত্থানের মুখে শেখ হাসিনা ভারতে চলে যাওয়ার পর নিরাপত্তার কারণ দেখিয়ে ভিসা কার্যক্রম বন্ধ করে দেয় দেশটি। তবে শিক্ষা ও চিকিৎসার জন্য খুবই সীমিত আকারে ভিসা দেওয়া হচ্ছে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - জাতীয়