রবিবার , ২০ অক্টোবর ২০২৪ | ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বৈরুতে বেসামরিক এলাকায় ইসরায়েলি হামলা বন্ধের আহ্বান যুক্তরাষ্ট্রের

Paris
অক্টোবর ২০, ২০২৪ ৬:৪৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ইসরায়েলকে বৈরুতে বেসামরিক এলাকায় হামলা বন্ধের আহ্বান জানালো যুক্তরাষ্ট্র। শনিবার (১৯ অক্টোবর) এই আহ্বান জানান পেন্টাগনের প্রধান লয়েড অস্টিন। এসময় বেসামরিক হতাহতের সংখ্যা ‘অত্যধিক বেশি’ উল্লেখ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র লেবাননের রাজধানী বৈরুতে ও তার আশেপাশের কিছু এলাকায় ইসরায়েলি হামলার হ্রাস চায়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

বৈরুতের দক্ষিণ শহরতলির বেশ কয়েকটি স্থানে ভারী হামলা চালিয়েছে ইসরায়েল। এর কয়েক ঘণ্টা পরই অস্টিনের এই মন্তব্যটি এলো।

ইসরায়েল বলেছে, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর অস্ত্র স্থাপনায় আঘাত করেছে সেনারা। শহরটিতে প্রায় তিন সপ্তাহ আগে হামলা শুরু করে ইসরায়েল, যা এখনও চলছে। হামলার মুখে এক সময়ের ঘনবসতিপূর্ণ এই শহরতলি ছেড়ে ছেড়ে পালিয়েছে হাজার হাজার মানুষ। সেখানে হিজবুল্লাহ’র কার্যালয় ও ভূগর্ভস্থ স্থাপনাও ছিল।

ইতালির নেপলস শহরে জি-৭ এর প্রতিরক্ষা সমাবেশে সাংবাদিকদের অস্টিন বলেন, ‘আমরা চাই, ইসরায়েলের তাদের কিছু হামলা, বিশেষ করে বৈরুতে ও এর আশেপাশের এলাকায় যে হামলা চালানো হচ্ছে, সেগুলোর মাত্রা কমানো হোক।’

তিনি বলেন, ‘এবং আমরা চাই আলোচনার মাধ্যমে এমন কিছু হোক যাতে সীমান্তের উভয় পাশের বেসামরিকরা বাড়ি ফিরে যেতে পারে।’

গত অক্টোবরে গাজায় ইসরায়েল ও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলের সঙ্গে সীমান্তে নিয়মিত গুলি বিনিময় করছে হিজবুল্লাহ।

তবে এতদিন সীমান্তে গোলাগুলি চললেও, প্রায় তিন সপ্তাহ আগে লেবাননের অভ্যন্তরে একটি স্থল অভিযান শুরু করে ইসরায়েল।

অস্টিন বলেন, ‘লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের অবস্থানের সময় ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে ইসরায়েলি হামলার রিপোর্ট সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন তিনি। ইউএনআইএফআইএল নামে পরিচিত জাতিসংঘের মিশন শুক্রবার বলেছে, সাম্প্রতিক দিনগুলোতে সংস্থাটি ইসরায়েলি বাহিনীর ‘ইচ্ছাকৃতভাবে’ করা বেশ কয়েকটি আক্রমণের শিকার হয়েছে। এমনকি ইসরায়েলি গোলাগুলির মুখে যুদ্ধ অঞ্চলের গ্রামগুলোতে বেসামরিকদের ত্রাণ সহায়তা পৌঁছানোর প্রচেষ্টাও বাধাগ্রস্ত হচ্ছে।

অস্টিন বলেন, ‘গ্যালান্ট আমাকে আশ্বস্ত করেছেন যে, ইউএসআইএফআইএল-কে লক্ষ্যবস্তু করার কোনও উদ্দেশ্য তার বাহিনীর নেই। এই সংস্থাটির আক্রমণের শিকার না হওয়া কতটা গুরুত্বপূর্ণ সে বিষয়েও আমি জোর দিয়েছি।’

ইসরায়েলের সবচেয়ে শক্তিশালী মিত্র যুক্তরাষ্ট্র। গাজা ও লেবাননে বেসামরিকদের সুরক্ষার জন্য ইসরায়েলকে আরও বেশি কিছু করার আহ্বান জানিয়ে আসছে দেশটি।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - আন্তর্জাতিক