বৃহস্পতিবার , ১৭ অক্টোবর ২০২৪ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বিদায়ি টেস্ট খেলতে আজ ফিরছেন সাকিব

Paris
অক্টোবর ১৭, ২০২৪ ১০:০২ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

কিছুদিন তাঁর চাওয়া আর পাওয়া মিলছিল না কিছুতেই। দেশে এসে খেলে আবার নিরাপদে বিদেশে চলে যাওয়ার নিশ্চয়তা চাওয়া সাকিব আল হাসানের জন্য সে বন্দোবস্তে অপারগ ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। কেন ছিল, সেটি আরো স্পষ্ট হয় যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার বক্তব্যে। সরকারের সবুজ সংকেত যে ছিল না।

তাতে ভারতে খেলা কানপুর টেস্টই সাকিবের শেষ টেস্ট হয়ে যায় কি না, জেগেছিল সেই সংশয়। তবে উপদেষ্টার পরামর্শ মেনে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বৈষম্যবিরোধী আন্দোলনের সময় সাকিব তাঁর নীরবতার ব্যাখ্যা দেওয়ার পর বরফ গলতে সময় লাগেনি। অনেকটা নিশ্চিত হয়ে যায় যে দেশের মাটিতেই নিজের শেষ টেস্ট খেলে বিদায় নিচ্ছেন সাকিব। বাকি ছিল শুধু আনুষ্ঠানিকতা।

সেটিও গতকাল সেরে ফেললেন নির্বাচকরা। ২১ অক্টোবর থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে শুরু হতে যাওয়া দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচের দল সাকিবকে রেখেই ঘোষণা করেছেন তাঁরা। নিজের বিদায়ি এই টেস্ট খেলতে আজ রাত ১১টায় ঢাকায় নামছেন বাংলাদেশের সর্বকালের সেরা এই ক্রিকেটার।

ভারত সফরে কানপুর টেস্ট শুরুর আগের দিন এই অলরাউন্ডার মিরপুরে দক্ষিণ আফ্রিকা ম্যাচ খেলে এই সংস্করণ থেকে অবসরে যাওয়ার পরিকল্পনার কথা জানান।

অনেক বাধা-বিপত্তি পেরিয়ে দেশের মাঠে খেলে তাঁর বিদায় নিতে পারার উচ্ছ্বাস খেলে গেল নির্বাচক হান্নান সরকারের কথায়। সেই শেষ ম্যাচে সাকিবের ম্যাচ জেতানো পারফরম্যান্স প্রত্যাশা করার কথাও শোনা গেল, ‘ওর নিজের জন্য যেমন, তেমনি বাংলাদেশের মানুষের জন্যও এটি দারুণ একটি মুহূর্ত হবে। আশা করছি, আমাদের জন্য এটি স্মরণীয় ম্যাচ হবে এবং সাকিবও দুর্দান্ত পারফরম করে বাংলাদেশের জয়ে ভূমিকা রাখবে। ওর জন্য আমার শুভ কামনা। ওর মতো একজন কিংবদন্তিকে মাঠ থেকে বিদায় দিতে পারাও বাংলাদেশের জন্য কম বড় অর্জন হবে না।

’দল গড়তে বসার আগে তাঁদের অপেক্ষার গল্পও শুনিয়েছেন হান্নান, “আমরা সবাই জানি যে সরকার ও ক্রিকেট বোর্ডের কিছু ইস্যু ছিল। এ জন্য ওকে নেওয়ার আগে আমরা সব জায়গা থেকে ছাড়পত্রের অপেক্ষায় ছিলাম। বিসিবির কাছ থেকে সেই সবুজ সংকেত পাওয়া মাত্রই আমরা ওকে নিয়েছি, যেটি খুব আনন্দের ব্যাপার। কারণ এ রকম একজন ক্রিকেটার আমাদের ‘হোম অব ক্রিকেট’ মিরপুর থেকেই অবসর নিতে পারছে।” সাকিবের বিদায়ি ম্যাচে তাঁর জন্য নানা আয়োজন রাখার পরিকল্পনার কথা শোনালেন তাঁর গুরু এবং বিসিবি পরিচালক নাজমুল আবেদীন ফাহিম, ‘সাধারণত একজন খেলোয়াড় অবসরে গেলে তার জন্য কিছু ব্যবস্থা রাখা হয়। খেলোয়াড়রা সম্মান জানায়, বোর্ডের সম্মান দেখানোর মতো কিছু রীতি তো থাকেই। সেগুলো থাকবে।’

এদিকে গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে সাকিবের কুশপুত্তলিকা দাহ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ শতাধিক ‘ক্রিকেটপ্রেমী জনতা’ অংশ নেয় এই প্রতিবাদ কর্মসূচিতে! আওয়ামী লিগ সরকারের এমপি সাকিব বাংলাদেশের হয়ে ক্রিকেট খেলবেন এই ঘটনার প্রতিবাদ করতেই এমন প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়েছে বলে জানিয়েছেন কর্মসূচির উদ্যোক্তরা।

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - খেলা