বুধবার , ১৬ অক্টোবর ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘শেখ পরিবারের কে কোথায়’

Paris
অক্টোবর ১৬, ২০২৪ ১১:০৬ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

শেখ পরিবারের কে কোথায়— কালের কণ্ঠ পত্রিকার প্রধান শিরোনাম এটি। এতে বলা হয়েছে, ছাত্র-জনতার অভ্যুত্থানে গত পাঁচই অগাস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের অনেক নেতা আত্মগোপনে চলে যান। গা-ঢাকা দেন মাঝারি ও তৃণমূল পর্যায়ের অনেক প্রভাবশালী নেতাও।

ওইদিন রাজনৈতিক পটপরিবর্তনের পর মাঠে শেখ পরিবারের কাউকেও খুঁজে পাওয়া যাচ্ছে না। শুধুমাত্র ঢাকা ছেড়ে যাওয়া শেখ হাসিনার বিষয়টি পরিষ্কার।

তিনি বর্তমানে ভারতের দিল্লিতে অবস্থান করছেন, কিন্তু তার সঙ্গে ছোট বোন শেখ রেহানা ঢাকা ছাড়লেও তার অবস্থানের বিষয়টি পরিষ্কার নয়। শেখ রেহানার ব্রিটিশ পাসপোর্টও রয়েছে। তাই তিনি বড় বোনের সঙ্গে ভারতে আছেন, নাকি অন্য কোথাও চলে গেছেন—এ ব্যাপারে নিশ্চিত হওয়া যাচ্ছে না বলে খবরে বলা হয়।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় তার মা দেশ ছাড়ার আগে থেকে যুক্তরাষ্ট্রে অবস্থান করছিলেন। মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক মহাপরিচালক হিসেবে কর্মরত। চাকরির কারণে তিনি আগে থেকে ভারতে অবস্থান করছেন।

শেখ রেহানার ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক ববি কোথায় অবস্থান করছেন, সেটি অজানা।পাঁচ অগাস্টের পর থেকে শেখ সেলিমের পরিবার আত্মগোপনে আছে। শেখ পরিবারের ঘনিষ্ঠ সূত্র দাবি করছে, শেখ সেলিম এখনো দেশেই আছেন। তবে এই তথ্যের সত্যতার বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

শেখ সেলিমের ভাই শেখ ফজলুল হক মনির দুই সন্তান শেখ ফজলে শামস পরশ এবং শেখ ফজলে নূর তাপস। পাঁচ অগাস্টের পর থেকে তাদের খোঁজ নেই।

সরকার পতনের দুই দিন আগে সিঙ্গাপুর যান তাপস। শেখ পরশও দেশ ছেড়েছেন বলে জানা যায়।

শেখ সেলিমের ছোট ভাই শেখ ফজলুর রহমান মারুফ ক্যাসিনো বিতর্কের সময় আলোচনায় এসেছিলেন। তিনি বর্তমানে সিঙ্গাপুরে আছেন বলে জানা গেছে।

তার ভগ্নিপতি যুবলীগের সাবেক চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীও আত্মগোপনে আছেন।সরকার কি তাহলে প্রতিবিপ্লবের মুখোমুখি? – মানবজমিন পত্রিকার প্রধান শিরোনামটি মূলত একটি মন্তব্য প্রতিবেদন।

অন্তর্র্বতীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সাথে মানবজমিন সম্পাদকের আলাপে উঠে আসা কিছু প্রশ্ন দিয়ে এ প্রতিবেদনটি করা হয়েছে।

খবরে বাংলাদেশের সাম্প্রতিক গণঅভ্যুত্থানকে বিপ্লব হিসেবে বর্ণনা করে প্রধান উপদেষ্টাকে প্রশ্ন করা হয়েছিল – “বলা হচ্ছে, প্রতিবিপ্লব এখন সময়ের ব্যাপার মাত্র। ফিলিপাইনেও বিপ্লবের পর এমনটা ঘটেছিল। সরকারি মহল কি তাহলে চিন্তিত?”

এর জবাবে প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস বলেছেন, “এটা নতুন কোনও খবর নয়ৃচোখ-কান খোলা রেখেছি। যা ব্যবস্থা নেয়ার নিচ্ছি।”

প্রধান উপদেষ্টাকে তার উপদেষ্টামণ্ডলীর কার্যক্রমের মূল্যায়ন করতে বলা হলে, তিনি জবাব দিয়েছেন, “ভালো-মন্দ সবই আছে। কেউ দুর্বল, কেউ সবল। আমি তাদের কাজ দেখছি, মানুষও দেখছে। একটা জায়গায় পৌঁছে তো আমাকে নম্বর দিতে হবে। সেটার কাজ এখন চলছে। মানুষ চেয়ে আছে আমাদের দিকে।” সূত্র: যুগান্তর

সর্বশেষ - মিডিয়ার সংবাদ