শুক্রবার , ১১ অক্টোবর ২০২৪ | ২৭শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শিশুর ঘন ঘন পেটব্যথায় যা করণীয় বাবা-মায়ের

Paris
অক্টোবর ১১, ২০২৪ ৮:৫২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

আপনার শিশুসন্তানের ঘন ঘন জ্বর ও পেটব্যথা হতে পারে। এটা ভাইরাল সংক্রমণও হয়ে থাকতে পারে। কোনো কিছুই খেতে চায় না। জোর করে খাওয়ানো হয়। এ সমস্যা কমবেশি প্রতিটি ঘরে ঘরে হয়ে থাকে। এ নিয়ে মা-বাবার যেন দুশ্চিন্তার শেষ নেই। এ বিষয়ে কখনো অবহেলা করা ঠিক নয়। আপনার শিশুসন্তানের বেড়ে ওঠার যত্নে এগিয়ে আসুন। সুন্দর পরিবেশে গড়ে তুলন আপনার সন্তানকে।

মৌসুম বদলের সময়ে তাপমাত্রার ওঠানামা হয়। এই সময়টায় শিশুরা সবচেয়ে বেশি আক্রান্ত হয়। আজ জ্বর তো কাল পেটব্যথা। এ সমস্যা ছাড়াও শরীরে ক্লান্তি, বমিভাব ও খিদে নেই লেগে থাকেই। ডায়রিয়াও ভোগায় শিশুদের। নিত্যদিন একটা না একটা সমস্যা লেগেই থাকে। এ অবস্থায় কী করা উচিত তা জেনে রাখা জরুরি সব বাবা-মায়ের।

এ বিষয়ে শিশু চিকিৎসক প্রিয়ঙ্কর পাল বলেছেন—নিছকই পেটগরম থেকে জ্বর নয়। ভাইরাল সংক্রমণও হয়ে থাকতে পারে অন্ত্রে। সংক্রমণ থেকেই ঘন ঘন জ্বর এবং পেটব্যথা হতে পারে। চিকিৎসকের ভাষায় একে বলে— ‘স্টমাক ফ্লু’। সে কারণেও পেটব্যথা হতে পারে আপনার শিশুসন্তানের।

প্রিয়ঙ্কর পাল আরও বলেন, অন্ত্রে সংক্রমণ হলে তাকে ‘ভাইরাল গ্যাস্ট্রোএন্টেরাইটিস’ বলা হয়। সহজ কথায়— পেটের ভেতর ভাইরাসের সংক্রমণ। ইনফ্লুয়েঞ্জা ভাইরাস বলে অনেকে গুলিয়ে ফেলেন, আসলে তা নয়। খাদ্যনালিতে অনেক ভালো ব্যাকটেরিয়াও থাকে, যারা খাবারের পরিপাকে সাহায্য করে। কিন্তু বাইরে থেকে কোনো সংক্রামক ভাইরাস সেখানে ঢুকে পড়লে তীব্র প্রদাহ শুরু হয়। খাবার ঠিকমতো হজম হয় না, পেটে যন্ত্রণা শুরু হয়। পেট খারাপ, বমি এবং তা থেকেই জ্বর চলে আসে। সেই জন্য খাওয়াদাওয়ায় অনেক বেশি সতর্ক থাকতে হবে মা-বাবাকে।

এদিকে হোটেল কিংবা রেস্তোরাঁয় গিয়ে বিরিয়ানি, রোল, চাউমিন, প্যাকেট প্যাকেট চিপস, লাল মাংস খাওয়ার অভ্যাস যদি শিশুর থাকে, তা হলেও তা পেপটিক আলসারের ঝুঁকি বাড়াবে। তাই শিশুকে ঘরে তৈরি খাবারই খাওয়াতে হবে। আর বাইরের পানি খেতে দেওয়া একদমই ঠিক নয়। কারণ বাইরে ঘুরতে গিয়ে রাস্তার শরবত, নরম পানীয় বা ফলের রস শিশুকে দেবেন না। এতে আপনার শিশুর জন্য এসব পানীয় আরও ভয়ঙ্কর ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

সে জন্য রাস্তার খাবার একেবারেই নয়। রাস্তায় বিক্রি হওয়া আইসক্রিম আর বরফের গোলা কখনই খাওয়াবেন না। আর ফল খাওয়ালে ভালো করে ধুয়ে তবেই শিশুদের খাওয়াবেন। সবচেয়ে ভালো— বাড়িতে ভাত, ডাল, কম তেলে রান্না মাছের ঝোল, চিকেন স্যুপ খাওয়াতে পারেন। আর পানি ফুটিয়ে খাওয়াতে পারলে আরও ভালো হয়।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - লাইফ স্টাইল