মঙ্গলবার , ৮ অক্টোবর ২০২৪ | ২৪শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চীনা স্যাটেলাইটে কৃত্রিম বুদ্ধিমত্তার সফল পরীক্ষা

Paris
অক্টোবর ৮, ২০২৪ ১০:৫৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

চীনের স্যাটেলাইটে এবার এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার সফল প্রয়োগ সম্পন্ন হয়েছে। এডিএ স্পেস নামের একটি চীনা এআই স্যাটেলাইট ইন্টারনেট প্রযুক্তি কোম্পানি রোববার এ তথ্য জানিয়েছে।

কোম্পানিটি একটি বিবৃতিতে বলেছে-সর্ম্প্রতি কক্ষপথে তাদের পাঠানো একটি স্যাটেলাইট ইন-অরবিট অপারেশনে কৃত্রিম বুদ্ধিমত্তার লার্জ-মডেল প্রযুক্তির যাচাই সফলভাবে সম্পন্ন করেছে। সোমবার সিনহুয়ার প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

প্রতিবেদন অনুযায়ী, ২৪ সেপ্টেম্বর পূর্ব চীনের শানতোং প্রদেশের হাইয়াং শহরের কাছে ভাসমান একটি প্ল্যাটফর্ম থেকে একটি স্মার্ট ড্রাগন-৩ ক্যারিয়ার রকেটে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়েছিল। ২৫ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত স্যাটেলাইটটি তার এআই লার্জ মডেল সংক্রান্ত ১৩টি পরীক্ষা চালিয়েছে। ভিন্ন ভিন্ন অবস্থা ও তাপমাত্রার পরিপ্রেক্ষিতে স্বয়ংক্রিয়ভাবে সিদ্ধান্ত নিয়েছে এই স্যাটেলাইট।

এডিএ জানিয়েছে, কক্ষপথে এআই বৈশিষ্ট্যসম্পন্ন স্যাটেলাইটের মহাকাশে নিজেকে মানিয়ে নেওয়া, কম্পিউটিং স্যাটেলাইট প্ল্যাটফর্মের নির্ভরযোগ্যতা এবং মহাকাশে অপারেশন চলাকালীন হাইপারফরম্যান্স পেলোডের কম্পিউটিং শক্তির পরীক্ষাও হয়েছে এ মিশনে।

পরবর্তী ধাপে স্যাটেলাইটটি কক্ষপথে ত্রিমাত্রিক রিমোট সেন্সিং তথ্য নিয়ে এআই তথ্য প্রক্রিয়াকরণ পরিচালনা করবে। এ ধরনের এআই ত্রিমাত্রিক ইমেজিংয়ে প্রাপ্ত তথ্য-উপাত্তগুলো পরবর্তীতে কম উচ্চতার আকাশ-অর্থনীতি, সংস্কৃতি, পর্যটন এবং খেলাধুলাসহ বিভিন্ন খাতের ডিজিটাল অ্যাপ্লিকেশনের কাজে আসবে বলেও জানিয়েছে এডিএ।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক