বুধবার , ২ অক্টোবর ২০২৪ | ২১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বেনাপোল দিয়ে পাঁচ দিনে ২৭৭ টন ইলিশ গেল ভারতে

Paris
অক্টোবর ২, ২০২৪ ৯:৩৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বেনাপোল বন্দর দিয়ে পাঁচ দিনে ৯১ ট্রাকে ২৭৭ মেট্রিক টন ৩০০ কেজি ইলিশ ভারতে রপ্তানি করা হয়েছে। বুধবার (২ অক্টোবর) বেনাপোল বন্দর ডেপুটি ডাইরেক্টর সজিব নাজির এ তথ্য জানান।

বৃহস্পতিবার ২০ ট্রাকে ৫৪ টন ৪৬০ কেজি, শনিবার ১৫ ট্রাকে ৪৫ টন ২০০ কেজি, রবিবার ছয় ট্রাকে ১৯ টন, সোমবার ৩০ ট্রাকে ৮৯ টন এবং মঙ্গলবার ২৩ ট্রাকে ৬৯ টন ৬৪০ কেজি ইলিশ রপ্তানি হয়েছে ভারতে। প্রতি কেজি ইলিশ রপ্তানি হচ্ছে ১০ মার্কিন ডলারে, যা বাংলাদেশি টাকায় প্রতি কেজি এক হাজার ১৮০ টাকা।

বুধবার বেনাপোল বাজারের মাছের আড়তে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হয়েছে ১৭০০-১৮০০ টাকায়। সেই হিসেবে একই আকারের ইলিশ ভারতে রপ্তানি হচ্ছে ৫০০ টাকা কম মূল্যে।

বেনাপোল বন্দরের মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ কেন্দ্রের পরিদর্শক আসওয়াদুল আলম বলেন, ইলিশ রপ্তানির পরিপত্রটি কয়েক বছর আগের। তবে ইলিশের দেশীয় বাজার দরের সঙ্গে সংগতি রেখে মূল্য সমন্বয় করে রপ্তানি করলে এ প্রশ্ন উঠতো না।

শার্শা উপজেলা মৎস্য আড়ত সমিতির সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বলেন, স্থানীয় বাজারে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৭০০-১৮০০ টাকায়। সেখানে ভারতে কিভাবে এক হাজার ১৮০ টাকা ইলিশ রপ্তানি হচ্ছে? সরকারের বিষয়টি নজরদারি করা উচিত।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়