শনিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৪ | ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কেজিতে ৫০০ টাকা কমে ভারতে রপ্তানি ৯৯ মেট্রিক টন ইলিশ

Paris
সেপ্টেম্বর ২৮, ২০২৪ ৭:২৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

দেশের বাজারে প্রতি কেজি ইলিশের দাম ১৬৫০ থেকে ১৭০০ টাকা। আর ভারতে রপ্তানি হচ্ছে ১১৮০ টাকায়।

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্রতি কেজিতে ৫০০ টাকা কমে ইলিশ বিক্রি করা হচ্ছে। যশোর বেনাপোল স্থলবন্দর দিয়ে দুই দিনে ৬৬০ কেজি ইলিশ রপ্তানি করা হয়েছে।

বৃহস্পতিবার ২০টি ট্রাকে করে ৫৪ মেট্রিক টন তথা ৪৬০ কেজি ইলিশ রপ্তানি হয়। শনিবার বিকেলে ৪৫ মেট্রিক টন তথা ২০০ কেজি ইলিশ রপ্তানি হয়েছে। দুই দিনে বেনাপোল দিয়ে ভারতে রপ্তানি করা হলো ৯৯ মেট্রিক টন তথা ৬৬০ কেজি ইলিশ। প্রতি কেজি ইলিশ রপ্তানি হচ্ছে ১০ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ১৮০ টাকা।

বেনাপোল বাজারের মাছের আড়তে পাইকারিতে প্রতি কেজি ওজনের ইলিশ ১ হাজার ৬৫০ থেকে ১ হাজার ৭০০ টাকায় বিক্রি হয়েছে। সে হিসেবে একই আকারের ইলিশ প্রায় ৫০০ টাকা কমে ভারতে রপ্তানি হচ্ছে।

মৎস্য অধিদপ্তরের বেনাপোল স্থলবন্দরের মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ কেন্দ্রের পরিদর্শক আসওয়াদুল আলম গণমাধ্যমকে বলেন, এই প্রশ্নের উত্তর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তারা দিতে পারবেন। তবে আমি যেটা জানি সেটা হল, ইলিশ রপ্তানির পরিপত্রটি কয়েক বছর আগের। তখনকার বাজারদরের সঙ্গে মিল রেখে কেজি ১০ ডলারে রপ্তানিমূল্য নির্ধারণ হয়। এখনও সেই পরিপত্র অনুযায়ী রপ্তানি হচ্ছে। তবে ইলিশের দেশীয় বাজারদরের সঙ্গে সংগতি রেখে দাম সমন্বয় হতে পারে।

নাভারণ বাজার মৎস্য আড়তদার সমিতির সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বলেন, স্থানীয় বাজারে যেখানে প্রতি কেজি ওজনের ইলিশ ১ হাজার ৬৫০ থেকে ১ হাজার ৭০০ টাকায় বিক্রি হচ্ছে, সেখানে ভারতে ১০ ডলার বা ১ হাজার ১৮০ টাকা কেজিতে কীভাবে রপ্তানি হয়? এছাড়া ৭০০ থেকে ৮০০ গ্রাম আকারের ইলিশ শনিবার দেড় হাজার টাকা কেজিতে বিক্রি হয়েছে।

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক রাশেদুল সজিব নাজির জানান, গত বৃহস্পতিবার রাত ৯টা পর্যন্ত বেনাপোল স্থলবন্দর দিয়ে ২০টি ট্রাকে করে ৫৪ মেট্রিক টন ৪৬০ কেজি ইলিশ রপ্তানি হয়। শনিবার সাড়ে তিনটা পর্যন্ত ১৫টি ট্রাকে ৪৫ মেট্রিক টন ২০০ কেজি ইলিশ রপ্তানি হয়েছে। এ নিয়ে দুই দিনে ভারতে ইলিশ মাছ রপ্তানি হল ৯৯ মেট্রিক টন তথা ৬৬০ কেজি।

তিনি আরও জানান, দেশের বিভিন্ন বন্দর দিয়ে মোট ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন রয়েছে। তবে রপ্তানিকারকদের আগামী ১২ অক্টোবরের মধ্যে ভারতে ইলিশ রপ্তানি শেষ করতে হবে বলে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা রয়েছে।

মৎস্য অধিদপ্তরের বেনাপোল স্থলবন্দরের পরিদর্শক আসওয়াদুল আলম জানান, গত বৃহস্পতিবার ২০ ট্রাকে ৫৪ মেট্রিক টন ৪৬০ কেজি এবং আজ শনিবার বিকাল সাড়ে তিনটা পর্যন্ত ১৫ ট্রাকে ৪৫ মেট্রিক টন ২০০ কেজি ইলিশ রপ্তানি হয়েছে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - জাতীয়