মঙ্গলবার , ২৪ সেপ্টেম্বর ২০২৪ | ৯ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মহাকাশযাত্রার জন্য ভ্রমণকারী খুঁজছেন ইলন মাস্ক

Paris
সেপ্টেম্বর ২৪, ২০২৪ ৯:০১ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ও টেসলা মালিক ইলন মাস্ক আবারও মঙ্গল গ্রহে মানুষের বসতি স্থাপনের ব্যাপারে তার উচ্চাকাঙ্ক্ষা প্রকাশ করেছেন। সম্প্রতি এক্সে (সাবেক টুইটার) দেওয়া একটি পোস্টে তিনি জানিয়েছেন, স্পেসএক্স আগামী দুই বছরের মধ্যে মঙ্গলে পাঁচটি মহাকাশযান পাঠানোর পরিকল্পনা করছে। এগুলো সফলভাবে অবতরণ করতে পারলে, আগামী চার বছরের মধ্যেই মঙ্গল গ্রহে মানুষসহ মহাকাশযান পাঠানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। তবে যদি কোনো চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়, তাহলে এই পরিকল্পনা দুই বছর পিছিয়ে যেতে পারে।

ইলন মাস্ক তার পোস্টে স্পেসএক্সের মহাকাশযাত্রার পরিকল্পনা নিয়ে আরও বিস্তারিত তথ্য দিয়েছেন। তিনি উল্লেখ করেন যে, পৃথিবী থেকে মঙ্গল গ্রহে যাওয়ার সবচেয়ে ভালো সুযোগ তৈরি হয়, যখন দুই গ্রহ সারিবদ্ধ অবস্থায় থাকে। যদিও এটি দুই বছর পরপর ঘটে, তবু মঙ্গলে যাত্রা খুবই জটিল ও চ্যালেঞ্জপূর্ণ। তবে মাস্ক আশাবাদী যে স্পেসএক্সের প্রতিটি অভিযান দ্রুত ও কার্যকর হবে, অবতরণের সময় যাই ঘটুক না কেন।

মঙ্গল গ্রহে মানুষ পাঠানোর লক্ষ্যে স্পেসএক্স একজন মহাকাশ ভ্রমণকারী খুঁজছে। ইলন মাস্ক বলেন, আমরা একজন মহাকাশ ভ্রমণকারী খুঁজছি, যিনি মঙ্গল গ্রহে যাত্রার স্বপ্ন দেখতে পারেন। আপনি, আপনার পরিবারের কেউ বা কোনো বন্ধু—যেকোনো ব্যক্তি এই দুর্দান্ত অভিযানে অংশগ্রহণ করতে পারেন। ভবিষ্যতে হাজার হাজার স্টারশিপ মঙ্গলে যাবে, যা একটি গৌরবময় দৃশ্য হবে।
ইলন মাস্ক দীর্ঘদিন ধরেই মঙ্গল গ্রহকে মানুষের বিকল্প আবাস হিসেবে উল্লেখ করে আসছেন। তার মতে, যদি মঙ্গল গ্রহে মানুষের বসতি গড়ে তোলা সম্ভব হয়, তবে পারমাণবিক যুদ্ধ বা কোনো মহামারি পৃথিবীতে ভয়াবহ বিপর্যয় ডেকে আনলেও মানবজাতির টিকে থাকার সম্ভাবনা থাকবে।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - তথ্যপ্রযুক্তি