রবিবার , ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ইরানে খনিতে বিস্ফোরণ, নিহত অন্তত ৫১

Paris
সেপ্টেম্বর ২২, ২০২৪ ৯:৪৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

গ্যাস লিকের কারণে ইরানের একটি কয়লাখনিতে বিস্ফোরণে অন্তত ৫১ জন নিহত হয়েছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম রবিবার এ তথ্য জানিয়েছে। এটি গত কয়েক বছরের মধ্যে দেশটির কোনো কর্মস্থলে হওয়া সবচেয়ে মারাত্মক দুর্ঘটনাগুলোর একটি।

সরকারি বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ইরানের পূর্বাঞ্চলে তাবাস শহরে খনিতে বিস্ফোরণে নিহত শ্রমিকের সংখ্যা বেড়ে ৫১ হয়েছে।

এর আগে আগে তারা নিহতের সংখ্যা ৩০ বলে জানিয়েছিল। এ ছাড়া আরো ২০ জন আহত হয়েছে।
ইরনার দেওয়া তথ্য অনুসারে, স্থানীয় সময় শনিবার রাত ৯টার দিকে বিস্ফোরণটি ঘটেছিল। সেই সময় দক্ষিণ খোরাসান প্রদেশে অবস্থিত খনিটিতে প্রায় ৭০ জন শ্রমিক ছিলেন।

মিথেন গ্যাসের লিকের ফলে খনির দুটি ব্লকে বিস্ফোরণ ঘটে। খনিটি বেসরকারি ইরানি প্রতিষ্ঠান মাদানজু এর মালিকানাধীন।
রাষ্ট্রীয় টিভিতে আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য তাবাসে অ্যাম্বুল্যান্স ও হেলিকপ্টার যাওয়ার ফুটেজ সম্প্রচার করতে দেখা গেছে। এ ছাড়া অনলাইন প্রচারিত ইরনার ফুটেজে ইউনিফর্ম পরিহিত কয়েকজন নিহতের দেহ দেখা গেছে, যাদের উদ্ধার করে বের করে আনা হয়েছে।

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী এসকান্দার মোমেনি বলেছেন, খনিতে গ্যাস ঘনীভবন হওয়ার কারণে বিস্ফোরণ হয়েছে বলে মনে করা হচ্ছে। এ ছাড়া ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যাওয়ার আগে রাষ্ট্রীয় টিভিতে প্রচারিত মন্তব্যে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন এবং এই মারাত্মক এ দুর্ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন।

এদিক ভয়াবহ বিস্ফোরণের পর কর্তৃপক্ষ পূর্বাঞ্চলীয় প্রদেশে তিন দিনের শোক ঘোষণা করেছে বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে। ইরানের রেড ক্রিসেন্ট জানিয়েছে, খনিটিতে অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে। সেখানে কিছু শ্রমিক এখনো আটকা রয়েছে।

গত বছর উত্তরাঞ্চলীয় শহর দামঘানে একটি কয়লাখনিতে বিস্ফোরণে ছয়জন নিহত হয়েছিল। স্থানীয় গণমাধ্যম অনুসারে, মিথেন গ্যাস লিকের ফলে সম্ভবত সেই বিস্ফোরণ হয়েছিল। এ ছাড়া ২০২১ সালের মে মাসে একই স্থানে ধসে দুই খনি শ্রমিক মারা গিয়েছিল। ২০১৭ সালে একটি বিস্ফোরণে উত্তর ইরানের আজাদ শাহর শহরে ৪৩ জন খনি শ্রমিক নিহত হন, যা ইরানি কর্তৃপক্ষের প্রতি ক্ষোভের সৃষ্টি করেছিল।

রাষ্ট্রীয় গণমাধ্যম অনুসারে, খনিজ সমৃদ্ধ ইরানে প্রায় ১.৫ বিলিয়ন টন প্রমাণিত কয়লা মজুদ রয়েছে। অন্যদিকে ইরনার তথ্য অনুসারে, তাবাসের খনিটি ৩০ হাজার বর্গ কিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে অবশিত। সেখানে কোকিং ও তাপীয় কয়লার ব্যাপক মজুদ রয়েছে। এটিকে ইরানের সবচেয়ে সমৃদ্ধ ও বৃহত্তম কয়লার এলাকা হিসেবে বিবেচনা করা হয়।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক