মঙ্গলবার , ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ভিটামিন ‘ডি’ ঘাটতি হলে শরীরে যেসব লক্ষণ দেখা দেয়

Paris
সেপ্টেম্বর ১৭, ২০২৪ ৮:৫৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ভিটামিন ডি মানুষের শরীরের স্নেহপদার্থ দ্রবীভূত করার একটি প্রয়োজনীয় উপাদান। এটি সার্বিক সুস্থতার জন্য একটি অন্যতম উপকারী উপাদান; যা সূর্যালোকের প্রভাবে শরীরের কোষে কোষে তৈরি হয়। শরীরের হাড় মজবুত, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং মেজাজ বজায় রাখে। ভিটামিন ডি-এর অভাব হলে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। এর মধ্যে দুর্বল হাড়, বিষন্নতা এবং থাইরয়েড সমস্যাও অন্তর্ভুক্ত থাকতে পারে।

অফাবৎঃরংবসবহঃ

যেসব লক্ষণ আপনাকে জানান দেবে যে শরীরে ভিটামিন ‘ডি’ কম রয়েছে-

হাড়ের ক্ষয়

ভিটামিন ডি হাড়ের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। হাড় মজবুত ও শক্তিশালী রাখতে প্রয়োজন পর্যাপ্ত ক্যালশিয়াম। যার জোগান দেয় ভিটামিন ডি। এর অভাবে হাড়ের দুর্বলতা ও ব্যথা হতে পারে। এটি ঘটে কারণ ভিটামিন ‘ডি’ ক্যালসিয়াম শোষণের জন্য প্রয়োজনীয়।

অত্যধিক ক্লান্তি

শরীরে ভিটামিন ডি-এর অভাব ঘটলে সব সময়ে একটা ক্লান্তি ঘিরে থাকে। অতি অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়ার প্রবণতা দেখা যায়।

ওজন বৃদ্ধি

হু হু করে ওজন বাড়ার একটি বড় কারণ কিন্তু হতে পারে ভিটামিন ডি-এর ঘাটতি। শরীরের পরিমাণ মতো ভিটামিন ডি-এর অভাব ঘটলে বাড়তে পারে ওজন।

চুল পড়া

পর্যাপ্ত পুষ্টির অভাবেই চুল পড়ে। কিন্তু চুল পড়ার আরও একটি কারণ হল ভিটামিন ডি। এ ভিটামিন চুল ভালো রাখতে ব্যাপক সাহায্য করে। ফলে শরীরে ভিটামিন ‘ডি’ যদি কোনো কারণে কমে যায়, তার একটি লক্ষণ হতে পারে চুল ঝরা।

ক্ষত শুকাতে দেরি হওয়া

ভিটামিন ‘ডি’ শরীরের যে কোনো ক্ষত দ্রুত শুকাতে সাহায্য করে। দীর্ঘদিন ধরে যদি কোনো ক্ষতস্থান না শুকায়, তাহলে ধরে নেওয়া যেতে পারে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি তৈরি হয়েছে।

মানসিক অবসাদ

গবেষণায় জানা গেছে, ভিটামিন ‘ডি’ শরীরের পাশাপাশি মনকেও নিয়ন্ত্রণ করে। বিশেষ করে শীতকালে যখন সূর্যের আলো কম থাকে, তখন মানসিক অবসাদ যেন আরও চেপে বসে। এর কারণ সূর্যের আলো থেকে ভিটামিন ‘ডি’ সরাসরি পাওয়া যায় না, বা খুবই কম পাওয়া যায়।

পিঠে ব্যথা

শুধু বয়স্করা নন, পিঠের ব্যথার সমস্যায় ভুগছেন নতুন প্রজন্মও। অনেকেই এর কারণ হিসেবে দীর্ঘক্ষণ এক জায়গায় বসে বসে কাজ করাকে ধরে নেন। তবে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি থাকলেও হতে পারে পিঠে ব্যথা।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - লাইফ স্টাইল