মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর ২০২৪ | ২৭শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

স্বরাষ্ট্র উপদেষ্টার কাছে কর্মকর্তা-কর্মচারী পরিষদের ৫ দাবি পেশ

Paris
সেপ্টেম্বর ১০, ২০২৪ ৬:৩১ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বাংলাদেশ সচিবালয় কর্মকর্তা-কর্মচারী সংযুক্ত পরিষদের পক্ষ থেকে স্বরাষ্ট্র উপদেষ্টা লে. জেনালের (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর কাছে পাঁচ দফা দাবি পেশ করা হয়েছে।

সোমবার উপদেষ্টার সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মিনি কনফারেন্স কক্ষে বৈঠক করে দাবিগুলো তুলে ধরা হয়।

তাদের দাবিগুলো হলো- বিগত ১৫ বছরের দলবাজ, দুর্নীতিবাজ ও সুবিধাভোগীদের মধ্যে এখনও যারা কর্মরত আছেন, তাদের চিহ্নিত করে ওএসডি করে শাস্তির আওতায় আনতে হবে। চাকরিচ্যুত পদোন্নতি বঞ্চিত এবং ওএসডি অবস্থায় অবসরে যাওয়া সব কর্মকর্তা-কর্মচারীদের স্বসম্মানে, যথাস্থানে পদোন্নতি-পদায়ন করে মর্যাদা ফিরিয়ে দিতে হবে। সচিবালয়ের অভ্যন্তরে দলীয় পোস্টার, ব্যানার, ফেস্টুন লাগানো নিষিদ্ধ করতে হবে। দলীয় ক্যাডারদের নামে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ইস্যুকৃত অস্থায়ী পাস বাতিল করতে হবে। বাংলাদেশ সচিবালয় বহুমুখী সমবায় সমিতির অবৈধ কমিটি বাতিল করতে হবে।

এ সময় সংগঠনের সভাপতি নূরুল ইসলাম, সহ-সভাপতি বাদিউল কবির এবং মহাসচিব মো. তোয়াহাসহ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠকে সচিবালয়ের অভ্যন্তরের সার্বিক পরিস্থিতি সম্পর্কে উপদেষ্টাকে অবহিত করা হয়।

এ সময় ৫ দফা দাবি জানিয়ে কর্মকর্তা-কর্মচারী সংযুক্ত পরিষদের নেতারা বলেন, বাংলাদেশ সচিবালয়ের অভ্যন্তরে বিগত ১৫ বছর ধরে নজিরবিহীনভাবে কিছু সংখ্যক ব্যক্তি পূজারি, দলবাজ, দুর্নীতিবাজ এবং সুবিধাভোগী কর্মকর্তা-কর্মচারী বিশেষ দল ও ব্যক্তির ছবি, পোস্টার, ব্যানার লাগিয়ে বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি করেছিল। তাদেরকে চিহ্নিত করা একান্ত প্রয়োজন। সচিবালয়ে আমরা কিছু সংখ্যক নিরপেক্ষ নির্দলীয় কর্মকর্তা-কর্মচারী তাদের এমন কাজের সঙ্গে একমত না থাকায় আমাদের বিভিন্নভাবে হয়রানি করা হয়েছে। কয়েকজনকে চাকরিচ্যুত, বাধ্যতামূলক অবসর, সাময়িক বরখাস্ত, ওএসডি এবং পদোন্নতি বঞ্চিত করে নিম্নপদে কাজ করতে বাধ্য করা হয়েছে।

এছাড়া স্বৈরাচারী সরকার পতনের পর অন্তর্বর্তী সরকার ক্ষমতা গ্রহণ করার পর সরকারকে সহযোগিতা না করে কিছু চিহ্নিত সুবিধাভোগী দাবি আদায়ের নাম করে সচিবালয়ের সার্বিক নিরাপত্তা ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। অথচ বিগত ১৫ বছরে তাদের কোনো দাবির বিষয়ে সোচ্চার থাকতে দেখা যায়নি। অন্তর্বর্তী সরকারকে বিব্রত করতে তারা এ অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে আমরা নিয়মতান্ত্রিক পদ্ধতিতে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে দাবি আদায়ের জন্য কাজ করার অভিপ্রায় ব্যক্ত করছি।

তারা বলেন, বিগত সরকার দলীয় ক্যাডারদের বিভিন্ন পরিচয়ে সচিবালয়ে প্রবেশের অস্থায়ী পাস দেওয়া হয়েছে। তারা সেই অস্থায়ী পাস দিয়ে এখনও সচিবালয়ের ভেতরে প্রবেশ করে তদবির বাণিজ্যসহ বিভিন্ন অপকর্ম চালিয়ে যাচ্ছে। তাদের নামে ইস্যুকৃত পাশ বাতিলের দাবি জানাচ্ছি।

এছাড়া বাংলাদেশ সচিবালয় বহুমুখী সমবায় সমিতির বর্তমান পরিচালনা পর্ষদ হঠাৎ ১২ হাজার থেকে অধিকাংশ ভোটারকে তালিকা থেকে বাদ দিয়ে মাত্র দুই হাজার ৯শ ভোটারের তালিকা করে স্বৈরাচারী স্টাইলে নির্বাচন করে ক্ষমতা দখল করেছে। দ্রুত সময়ের মধ্যে এ অবৈধ কমিটি বাতিল করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও দাবি জানান তারা।

সূত্র: যুগান্তর

সর্বশেষ - জাতীয়