সোমবার , ৯ সেপ্টেম্বর ২০২৪ | ১৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চুলের যত্নে শতভাগ কার্যকর আমলকী

Paris
সেপ্টেম্বর ৯, ২০২৪ ৯:৪১ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

চুল ভালো রাখতে স্ক্যাল্পের সুস্বাস্থ্য অটুট রাখা গুরুত্বপূর্ণ। না হলে চুলের সমস্যা পিছু ছাড়বে না। এক্ষেত্রে যেমন স্ক্যাল্প পরিষ্কার রাখতে হবে, ঠিক তেমনই নজর ফেরাতে হবে এটির সুস্বাস্থ্যে। এর জন্য আপনি নানা দামি হেয়ার প্রোডাক্ট ব্যবহার করতে পারেন। কিন্তু সেগুলোতেও নানা রাসায়নিক ব্যবহার করা হয়। আর আপনার যদি রাসায়নিকের পরিবর্তে প্রাকৃতিক উপাদান দিয়ে চুলের যত্ন নেওয়ার ইচ্ছে থাকে, তাহলে আমলকীতে ভরসা রাখতে পারেন। চলুন জেনে নেই স্ক্যাল্পের সুস্বাস্থ্য অটুট রাখতে আমলকীর ভূমিকা ও এর ব্যবহার।

আমলকীতে আছে ভিটামিন সি

আমাদের দেশে রূপচর্চায় প্রাচীনকাল থেকে আমলকী ব্যবহার করা হয়। এটির উপকারী উপাদান স্ক্যাল্প ভালো রাখতে এবং চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে সাহায্য করে। আমলকীর রসে মেলে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এটি স্ক্যাল্পের অন্দরে কোলাজেনের উৎপাদন বাড়ায়। এবং আপনার স্ক্যাল্প ভালো রাখে।

আমলকীতে আছে ভরপুর অ্যান্টিঅক্সিড্যান্ট 

এই ফলে মেলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট। এটি স্ক্যাল্পের অন্দরে ফ্রি ব়্যাডিকালসের বিরুদ্ধে লড়াই চালায়। এমনকী আপনার স্ক্যাল্পে অক্সিডেটিভ স্ট্রেসের প্রভাবও পড়তে দেয় না। তাই স্ক্যাল্পের একাধিক সমস্যা নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও আমলকীর রসে অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদানও রয়েছে, এটি নানা সংক্রমণের আশঙ্কা কমায়। আপনার স্ক্যাল্প ও চুল ভালো রাখে। আমলকীর রসে উপস্থিত ভিটামিন ই স্ক্যাল্পে পুষ্টির ঘাটতি মেটায়। সঠিক উপায়ে আমলকী ব্যবহার করলে চুল পড়াও কমে বলে উল্লেখ করা হয়েছে গবেষণায়।

আমলকীর রস ব্যবহার করুন

একটি পাত্রে দুই থেকে তিনটি আমলকী নিন। এবার সেগুলি ভালোভাবে ধুয়ে কুচি কুচি করে কাটুন এবং বীজ আলাদা করে দিন। এবার গ্রাইন্ডারে আমলকীর টুকরোগুলি দিয়ে গ্রাইন্ড করে নিন। তারপর সেই টুকরোগুলি একটি সাদা সুতির কাপড়ে নিন। তারপর চেপে চিপে রস বের করে রাখুন অন্য একটি পাত্রে এবং আমলকীর অবশিষ্ট অংশ বাদ দিয়ে দিন।

যেভাবে লাগাবেন স্ক্যাল্প

আমলকীর রস আঙুলের সাহায্যে স্ক্যাল্পে লাগান। ধীরে ধীরে মাসাজ করুন অন্তত মিনিট ১০। তারপর অপেক্ষা করুন আরও এক ঘণ্টা। শেষে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে মাত্র দুই দিন এই উপাদান স্ক্যাল্পে লাগান। তাতেই উপকার মিলবে।

আমলকীর রসের আরও কিছু উপকারিতা

১. চুল পড়া কমবে।

২. ভিটামিন সি-এর ঘাটতি মিটবে।

৩. স্ক্যাল্পের সংক্রমণের আশঙ্কা কমবে।

৪. চুলের শাইন ফিরবে।

৫. চুলের গোড়া মজবুত হবে।

৬. চুলের সৌন্দর্য হবে দেখার মতো।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - লাইফ স্টাইল