শনিবার , ২৪ আগস্ট ২০২৪ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সেরা রাতের আকাশের স্বীকৃতি স্কটিশ দ্বীপের

Paris
আগস্ট ২৪, ২০২৪ ৯:৩৫ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিশ্বের অন্যতম সেরা নির্মল রাতের আকাশ দেখা যায় যুক্তরাজ্যের স্কটল্যান্ডের দ্বীপ রামে। এ নিয়ে তারা এবার আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ডার্ক স্কাই ইন্টারন্যাশনাল রাম দ্বীপের আকাশকে  আন্তর্জাতিক ‘সংরক্ষিত অন্ধকার আকাশ’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। এই প্রথম এমন  স্বীকৃতি পেল স্কটল্যাল্ড।

স্কটল্যান্ডে পাঁচটি আন্তর্জাতিক অন্ধকার আকাশ স্থান রয়েছে। এসব স্থানে অতিরিক্ত কৃত্রিম আলো থেকে রাতের আকাশকে সুরক্ষিত রাখা হয়। তবে রাম দ্বীপ প্রথম সংরক্ষিত এলাকা বা স্যাংচুয়ারি হলো। কারণ এটি রাতের আকাশের মানের কঠোর মানদণ্ড পূরণ করেছে।
আরেক ছোট দ্বীপ আইল অব স্কাইয়ের অদূরে অবস্থিত রাম দ্বীপে মাত্র ৪০ জন লোকের বসবাস। ছোট দ্বীপটিতে রাতের আকাশ গাঢ় মেঘমুক্ত থাকলে আকাশগঙ্গা ছায়াপথ, বিভিন্ন গ্রহ এবং নর্দার্ন লাইটস দেখা যায়। ডার্ক স্কাই ইন্টারন্যাশনাল বলছে, আইল অব রাম কমিউনিটি ট্রাস্ট এবং স্কটল্যান্ডের প্রকৃতিবিষয়ক সংস্থা নেচারস্কট সংরক্ষিত রাতের আকাশ স্বীকৃতি পেতে অনেক কাজ করেছে। সংস্থাটি জানায়, তারা রামের বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক গুরুত্বকেও স্বীকৃতি দিয়েছে। এই রাম দ্বীপ সামুদ্রিক পাখি  ম্যাংকস শিয়ারওয়াটারের অন্যতম বড় আবাসস্থল।
সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক