শুক্রবার , ২৩ আগস্ট ২০২৪ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যেসব অসুখ হতে পারে ইনফার্টিলিটির কারণ

Paris
আগস্ট ২৩, ২০২৪ ১:২০ পূর্বাহ্ণ

স্বাস্থ্য ডেস্ক :

পরিবার নিয়ে আমাদের থাকে নানা স্বপ্ন। প্রিয়জনের সঙ্গে ঘর বাঁধার পর মা-বাবা হওয়ার প্রত্যাশা। কিন্তু কারও কারও ক্ষেত্রে এই স্বপ্ন পূরণই কষ্টসাধ্য হয়ে ওঠে। কিছু স্বাস্থ্য সমস্যা সরাসরি ফার্টিলিটির ওপর প্রভাব ফেলতে পারে। যদি সন্তান ধারণ সম্ভব না হয় তাহলে একটু খেয়াল করে দেখুন, আপনার এই স্বাস্থ্য সমস্যাগুলো রয়েছে কি না। আগেভাগে নির্ণয় করা গেলে অসুখ সারানো এবং ইনফার্টিলিটি থেকে মুক্তি পাওয়া সহজ হবে-

চঈঙঝ হলো একটি হরমোনজনিত ব্যাধি যা প্রজনন বয়সের নারীদের প্রভাবিত করে এবং অনিয়মিত মাসিক, অত্যধিক চুলের বৃদ্ধি এবং ডিম্বাশয়ে সিস্টের কারণ হতে পারে। চঈঙঝ নারীদের জন্য গর্ভধারণ করা কঠিন করে তুলতে পারে কারণ তাদের ডিম্বস্ফোটনে অসুবিধা হয়। চঈঙঝ-এর চিকিৎসার বিকল্পগুলির মধ্যে রয়েছে হরমোন নিয়ন্ত্রণের জন্য ওষুধ, খাদ্যাভ্যাস এবং ব্যায়ামের মতো জীবনযাত্রার পরিবর্তন এবং কিছু ক্ষেত্রে ইন ভিট্রো ফার্টিলাইজেশন (ওঠঋ) এর মতো সহায়ক প্রজনন প্রযুক্তি।

এন্ডোমেট্রিওসিস

আরেকটি স্বাস্থ্য সমস্যা যা উর্বরতাকে প্রভাবিত করতে পারে তা হলো এন্ডোমেট্রিওসিস। এন্ডোমেট্রিওসিস হলো এমন একটি অবস্থা যেখানে সাধারণত জরায়ুর অভ্যন্তরের রেখাযুক্ত টিস্যু জরায়ুর বাইরে বৃদ্ধি পায়। অনেক সময় এটি ডিম্বাশয়, ফ্যালোপিয়ান টিউব বা পেলভিসের অন্যান্য অঙ্গেও বৃদ্ধি পায়। এটি প্রজনন অঙ্গগুলোর কার্যকারিতায় বিঘ্ন ঘটাতে পারে এবং গর্ভধারণ করা কঠিন করে তোলে। এন্ডোমেট্রিওসিসের চিকিৎসার মধ্যে ব্যথা এবং প্রদাহ নিয়ন্ত্রণের জন্য ওষুধ, অস্বাভাবিক টিস্যু অপসারণের জন্য অস্ত্রোপচার এবং কিছু ক্ষেত্রে ইনফার্টিলিটির চিকিৎসা।

থাইরয়েড ডিসঅর্ডার

হাইপোথাইরয়েডিজম বা হাইপারথাইরয়েডিজমের মতো থাইরয়েড ব্যাধিও ফার্টিলিটিকে প্রভাবিত করতে পারে। থাইরয়েড গ্রন্থি শরীরের বিপাক এবং হরমোনের মাত্রা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং থাইরয়েড ফাংশনে ভারসাম্যহীনতা মাসিক চক্র এবং ডিম্বস্ফোটন ব্যাহত করতে পারে। থাইরয়েড রোগে আক্রান্ত নারীদের গর্ভধারণ করতে অসুবিধা হতে পারে বা গর্ভপাতের ঝুঁকি বেশি হতে পারে। থাইরয়েড রোগের চিকিৎসায় থাইরয়েড হরমোনের মাত্রা নিয়ন্ত্রণ করার জন্য ওষুধ এবং খাদ্যাভ্যাস এবং ব্যায়ামের মতো জীবনযাত্রার পরিবর্তন জরুরি।

ওজনের প্রভাব

স্থূলতা এবং কম ওজন একজন গর্ভধারণের ক্ষমতাকেও প্রভাবিত করতে পারে। শরীরের অতিরিক্ত চর্বি হরমোনের মাত্রা ব্যাহত করতে পারে এবং ওজন কম হলে ডিম্বস্ফোটন অনিয়মিত মাসিক চক্র এবং ডিম্বস্ফোটনের অকার্যকারিতার কারণ হতে পারে। ডায়েট এবং ব্যায়ামের মাধ্যমে স্বাস্থ্যকর ওজন বজায় রাখা জরুরি। এতে গর্ভধারণ করা সহজ হবে।

সর্বশেষ - সব খবর