বৃহস্পতিবার , ৮ আগস্ট ২০২৪ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আজ ইউনূসের শপথ, নৈরাজ্যের বাংলাদেশ নতুন রাজত্বে-আনন্দবাজার

Paris
আগস্ট ৮, ২০২৪ ৮:৪৩ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

শেখ হাসিনা পদত্যাগ করার পর বাংলাদেশে এখনও নতুন কোনও সরকার গড়ে ওঠেনি। সেনাবাহিনী এবং ছাত্রনেতাদের সঙ্গে রাষ্ট্রপতির বৈঠকের পর সিদ্ধান্ত হয়, নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসকে প্রধান করে গড়ে তোলা হবে অন্তর্বর্তীকালীন সরকার। বুধবার বাংলাদেশের সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান সাংবাদিক বৈঠক করে তা নিশ্চিত করেন। সেনাপ্রধান জানিয়েছেন, আজ অর্থাৎ বৃহস্পতিবার নতুন অন্তর্বর্তী সরকার গঠিত হবে। তার প্রধান হবেন ইউনূস।

ইউনূস বর্তমানে বাংলাদেশে নেই। আজ দুপুরে তিনি দেশে ফিরবেন বলে জানা গিয়েছে। বাংলাদেশের সেনাপ্রধান জানিয়েছেন, আজই নতুন সরকার গঠনের জন্য যথাসম্ভব চেষ্টা করা হচ্ছে। আজ রাত ৮টা নাগাদ ইউনূসকে প্রধান করে গঠিত হতে পারে সরকার। বাংলাদেশের সেনা সেই সরকারকে সমর্থন করবে। বাংলাদেশে দ্রুত সুন্দর এবং সুষ্ঠু পরিবেশ ফিরে আসবে বলে আশা প্রকাশ করেছেন সেনাপ্রধান। তবে ইউনূসের নেতৃত্বে নতুন সরকারে আর কারা থাকবেন, তা এখনও স্পষ্ট নয়। বিদেশ থেকে বার্তা দিয়েছেন ইউনূসও। তিনি জানিয়েছেন, নতুন সরকারের প্রধান লক্ষ্য হবে সরকারের প্রতি মানুষের আস্থা ফেরানো।

তিনি বলেছেন, ‘‘দেশের মুক্তির স্বার্থে এত পড়ুয়া ত্যাগ স্বীকার করেছে। ক’জনের প্রাণ গিয়েছে! ওদের আমি না বলতে পারব না। কিছু দিনের মধ্যেই আমি বাংলাদেশের রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনায় বসব। বাংলাদেশকে নতুন করে গড়ে তুলতে কী ভাবে কাজ করা যায়, তা নিয়ে আলোচনা করব। রাজনৈতিক দলগুলি কী ভাবে তাতে অংশগ্রহণ করতে চায়, তা নিয়ে কথা হবে।’’ অন্তর্বর্তী সরকারে তাঁর ভূমিকা কী হবে, তা নিয়েও বার্তা দিয়েছেন ইউনূস। বলেছেন, ‘‘এই অন্তর্বর্তী সময়ে আমার যা দায়িত্ব, তার বাইরে গিয়ে আমার কোনও দফতর চাই না।’’ বাংলাদেশের অন্তর্বর্তী সরকার গঠন এবং তৎপরবর্তী পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

বাংলাদেশ ছেড়ে প্রথমে ভারতেই এসেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নেমেছিলেন উত্তরপ্রদেশের গাজ়িয়াবাদের হিন্ডন এয়ারবেসে। মঙ্গলবার ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানান, হাসিনা আপাতত দিল্লিতেই রয়েছেন। ভবিষ্যৎ পরিকল্পনার জন্য তাঁকে কিছু দিন সময় দিয়েছে ভারত সরকার। তিনি পরবর্তী পরিকল্পনা জানালে নয়াদিল্লি সেই মতো পদক্ষেপ করবে। শোনা যাচ্ছে, হাসিনা ব্রিটেনে যেতে চেয়েছেন। কিন্তু সেখান থেকে এখনও মেলেনি সবুজ সঙ্কেত। একই সঙ্গে তাঁর পরবর্তী গন্তব্য হিসাবে উঠে এসেছে আমেরিকা, ফিনল্যান্ড কিংবা সংযুক্ত আরব আমিরশাহির নামও। এ নিয়ে স্পষ্ট করে কেউ কিছু জানায়নি। হাসিনা ভারতে কত দিন থাকবেন, তা-ও এখনও স্পষ্ট নয়। এই খবরে আজ নজর থাকবে। সূত্র: আনন্দবাজার

সর্বশেষ - জাতীয়