শনিবার , ২৯ অক্টোবর ২০২২ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাঘার পদ্মায় ফের ইলিশ ধরা শুরু

Paris
অক্টোবর ২৯, ২০২২ ৭:২১ অপরাহ্ণ

বাঘা প্রতিনিধি:

রাজশাহীর বাঘার পদ্মায় ইলিশ ধরা ২২ দিন নিষেধাজ্ঞা শেষ হয়েছে শুক্রবার মধ্যরাত থেকে শুরু হয়েছে। জেলেরা জাল নৌকা নিয়ে ইলিশ ধরতে ফের পদ্মা নদীতে শরু করেছেন। ফলে জেলেদের মধ্যে প্রান চাঞ্চল্য ফিরে এসেছে।

জানা যায়, ৭ অক্টোবর রাত ১২টা থেকে শরু করে ২৮ অক্টোবর পর্যন্ত বাঘার পদ্মা নদীতে ২৬ কিলোমিটার এলাকা ২২ দিন মাছ ধরা নিষেধাজ্ঞা ছিল। এ সময় মাছ ধরা সংরক্ষণ, ক্রয়, বিক্রয় পরিবহন, বাজারজাতকরণ নিষিদ্ধ ছিল। ফলে দীর্ঘদিন মাছ ধরা থেকে জেলেরা বিরত ছিলেন।
চকরাজাপুর চরের জেলে ওলিউর রহমান বলেন, নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর বর্তমানে পদ্মা নদীতে ছোট বড় দিয়ে অর্ধশতাধিক জেলে মাছ শিকার শুরু করছেন। বর্তমানে পদ্মা নদীর মধ্যে প্লেনপাড়া এলাকায় মাছ শিকার করে ২৩ কেজি ইলিশ ধরেছি।

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, উপজেলায় মোট ১ হাজার ৩০৫ জন নিবন্ধিত জেলে রয়েছে। এরমধ্যে পদ্মা নদী নির্ভর জেলে রয়েছে ৮৭৫ জন। ৭৫৫ জন জেলে ২৫ কেজি করে ভিজিএফ এর চাল পেয়েছেন। নিষেধাজ্ঞার মধ্যে ৪টি মোবাইল কোট, ১১টি অভিযানে ১৩ লক্ষ টাকা মূল্যের ৫২ হাজার মিটার জাল জব্দ, দুই জেলের অর্থদন্ড দুই হাজার, নৌকা জব্দ তিনটি, ইলিশ জব্দ ৭ কেজি, বাজার ও নদীর ঘাট পরিদর্শন ১০২টি করা হয়েছে।

চকরাজাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ডিএম মনোয়ার হোসেন বাবলু দেওয়ান বলেন, চকরাজাপুর ইউনিয়নটি পুরোটা পদ্মা নদীর মধ্যে। এই ইউনিয়ন ১৫টি চর নিয়ে গঠিত। অধিকাংশ সময় তারা মাছ ধরে সংসার চালায়। নিষেধাজ্ঞার মধ্যে কষ্টে দিন গেলে সরকারী কিছুটা সহযোগিতা পেয়ে উপকৃত হয়েছে। শুক্রবার মধ্যে রাত থেকে জেলেদের মধ্যে কর্মতৎপরতা শুরু হয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা সাহাদুল ইসলাম বলেন, শুক্রবার রাত ১২টা থেকে ইলিশ ধরা নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। পূনরায় পদ্মা নদীতে ফের মাছ ধরা শুরু হয়েছে।

জি/আর

সর্বশেষ - রাজশাহীর খবর