অনুমোদন পেলে ১৫ দিনের মধ্যেই ৫ হাজার কিট দেব: ডা. জাফরুল্লাহ

আগামীকাল (রোববার) ঔষধ প্রশাসন অধিদফতর কিটের অনুমোদন দিলে পনেরো দিনের মধ্যেই ৫ হাজার কিট দেশবাসীর জন্য দেবেন বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর।

ডা. জাফরুল্লাহ বলেন, ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক (ডিজিডিএ) আমাদের আপডেটেড অ্যান্টিবডি কিটের তথ্য উপাত্ত জানতে গণস্বাস্থ্য কেন্দ্রের কর্মকর্তাদের ডেকেছেন। আগামীকাল তারা আমাদের কিটের অনুমোদন দিলে ১৫ দিনের মধ্যেই দেশবাসীর জন্য ৫ হাজার কিট দেব।

তিনি বলেন, এরই মধ্যে ঔষধ প্রশাসন অধিদফতরের নির্দেশিকা বজায় রাখার জন্য জিকের অ্যান্টিবডি কিট আপডেট করেছে গণস্বাস্থ্যের গবেষকরা। ঔষধ প্রশাসন অধিদফতরের ডিজি তাদের বৈজ্ঞানিক নথি উপস্থাপনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন।আমি আশা করি, তারা এখন আমাদের কিটে পুরোপুরি সন্তুষ্ট হবে এবং অনুমতি দেবে।

শনিবার দুপুরে ডা. জাফরুল্লাহ চৌধুরীর সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন বলে জানিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের দফতর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু।

মিন্টু বলেন, কিট উন্নয়ন দলের প্রধান বিজ্ঞানী বিজন কুমার শিলের সঙ্গে কথা বলে জানা গেছে তারা কিটের সংবেদনশীলতা আরও বৃদ্ধি করেছেন। এখন এটি অ্যান্টিবডিকে আরও দক্ষতার সঙ্গে শনাক্ত করতে পারে।

 

সুত্রঃ যুগান্তর