রবিবার , ১৭ জুলাই ২০১৬ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আমরা এ ক্যান্সার অপারেশন করে ফেলবো: নর্থ সাউথ উপাচার্য

Paris
জুলাই ১৭, ২০১৬ ৭:৩৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষকদের জঙ্গি কর্মকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেছেন, সরকারের সব অঙ্গসংগঠনের সঙ্গে একাত্ব হয়ে এ ক্যান্সার আমরা দ্রুত অপারেশন করে ফেলবো।

উল্লেখ্য, গত ১ জুলাই গুলশানে একটি রেস্তোরায় ও ৭ জুলাই শোলাকিয়া ঈদগাহ ময়দানে হামলা চালায় জঙ্গিরা। এই হামলায় অংশ নেওয়া জঙ্গিদের মধ্যে দুই তরুণ নিবরাস ইসলাম ও আবির রহমান বেসরকারি নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী। এছাড়া কয়েকবছর আগে থেকেই বিভিন্ন সময় জঙ্গি হামলাতেও এই বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান ছাত্রের নাম আলোচনায় আসে। অন্যদিকে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিরুদ্ধেও জঙ্গিদের সহযোগিতা করার অভিযোগও রয়েছে। এরই ধারাবাহিকতায় বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, শিক্ষক প্রতিনিধি এবং ছাত্রছাত্রীদের সাথে জননিরাপত্তা ও আইন-শৃঙ্খলা বিষয়ে মতবিনিময় এক সভার আয়োজন করা হয়েছে।

 

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আতিকুল ইসলাম বলেন, বিভিন্ন সময় ঘুরে ফিরে আমাদের শিক্ষক-ছাত্রের নাম এসেছে। আমরা ইমেজ সংকটে ভুগছি। তারা দেশবিরোধী কার্যক্রমে জড়িয়ে পড়েছে। আমরা আর এভাবে চলতে দেবো না। এরই মধ্যে আমরা বিশ্ববিদ্যালয়ে নজরদারি বাড়িয়েছি। সরকার যখন যেভাবে নির্দেশনা দিচ্ছেন সেভাবেই কাজ করছি।

 

তিনি আরও বলেন, লাইব্রেরি থেকে জঙ্গিবাদী বই সরিয়ে নেওয়া হয়েছে। আমাদের প্রতিষ্ঠানে যত সিসি ক্যামেরা আছে তা অন্য কোনও বিশ্ববিদ্যালয়ে আছে কি না জানা নেই। মসজিদ থেকে শুরু করে সবখানে সিসি ক্যামেরা লাগানো রয়েছে। জঙ্গিবিরোধী কাউন্সিলিং শুরু করেছি। সামনে আরও কঠোর হবো।

 

অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনার সন্তান আমাদের প্রতিষ্ঠানে থাকে মাত্র কয়েক ঘণ্টা। বাড়িতে কী করছে তা কঠোরভাবে নজরদারি করুন। ল্যাপটপের ব্যাগ নিয়ে কোথায় যায় খোঁজ নিন। ঘরের দরজা দিয়ে কী করছে, দেখুন। তাকে বলুন, ঘরের দরজা খুলে পড়াশোনা করতে যাতে বুঝতে পারেন সে আদৌ পড়ছে নাকি অন্যকিছু করছে।

 

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে সভায় উপস্থিত আছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, র‌্যাব মহাপরিচালক ও পুলিশ প্রধান উপস্থিত আছেন। এছাড়া, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, উপাচার্য, ছাত্র, শিক্ষক, অভিভাবক ও প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

 

উল্লেখ্য, আগামী ২৩ জুলাই দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি),  শিক্ষকদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারশন নেতাসহ শিক্ষকদেরও ডেকেছে সরকার। এ দিন সকাল সাড়ে ১০টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে সভা করবেন শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির কর্মকর্তারা। এতে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - জাতীয়