রবিবার , ১৮ নভেম্বর ২০১৮ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাগমারার আ’লীগের দুই গ্রুপের দ্বন্দ্বে স্কুলে তালা: পুলিশ মোতায়েন

Paris
নভেম্বর ১৮, ২০১৮ ৬:০৯ অপরাহ্ণ

বাগমারা প্রতিনিধি:
রাজশাহীর বাগমারার বাসুপাড়া ইউনিয়নের সাঁইপাড়া উচ্চ বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির নির্বাচন স্থগিতের প্রতিবাদে অফিস ও শ্রেণী কক্ষে তালা দেওয়ার ঘটনায় আ’লীগের দু’টি পক্ষের মধ্যে এখন চরম উত্তেজনা বিরাজ করছে।

পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে আজ রোববার দুপুর থেকে স্কুলমাঠে পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে উত্তেজনার কারণে শিক্ষক ও শিক্ষার্থীরা স্কুলে আসলেও তারা ফিরে গেছেন।

জানা গেছে, উপজেলার বাসুপাড়া ইউনিয়নের সাঁইপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিয়াজ উদ্দিন গত ৪ ডিসেম্বর/২০১৬ সালে অবসরে যান। নিয়ম অনুযায়ী ভারপ্রাপ্ত হিসেবে সিনিয়র শিক্ষক এসএম বছির উদ্দীন দায়িত্ব পায়। কিন্তু স্থানীয় গ্রামের আ’লীগের নেতা ও সাবেক চেয়ারম্যান লুৎফর রহমান ওই সময় পরিচালনা কমিটির সভাপতি থাকায় তাকে পদ বঞ্চিত করে শিক্ষক মফিদুল ইসলামকে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেন। এই ঘটনায় আদালতের মাধ্যমে পদ বঞ্চিত আ’লীগের অপর সমর্থিত এসএম বছির উদ্দীন  মাধ্যমে পরবর্তিতে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব বুঝে পান। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এসএম বছির উদ্দীন সময় বুঝে স্থানীয় লুৎফর রহমানকে বাদ রেখে পরে কৌশলে বর্তমান চেয়ারম্যান আলহাজ আব্দুল জব্বার মন্ডলকে সভাপতি করে বিদ্যালয়ের কার্যক্রম চালায়। এই ঘটনাকে কেন্দ্র্র করে উভয়ে একই গ্রামেরবাসীন্দা হবার কারণে অন্তদ্বন্দ্ব চলছিল।

বর্তমানে কমিটির মেয়াদ শেষ হওয়ায় পূর্ণাঙ্গ ম্যানেজিং কমিটি না থাকায় বিদ্যালয়টি এডহক কমিটির সদস্য দ্বারা পরিচালিত হয়ে আসছে। পূর্নাঙ্গ কমিটি গঠনের জন্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি আবেদনের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার জাকিউল ইসলাম সরকারী নীতিমালানুসারে বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য গঠনের জন্য মাধ্যমিক শিক্ষা অফিসারকে লিখিত ভাবে জানান।

তিনি লিখিত নির্দেশনা পাওয়ার পর পরই বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য গঠনের জন্য তিনি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এসএম বছির উদ্দীনকে অবহিত করেন। গত ০৪ অক্টোবর ২০১৮ ইং তারিখে বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য নির্বাচনের জন্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এসএম বছির উদ্দীন তফসিল ঘোষণা করেন।

গতকাল শনিবার ম্যানেজিং কমিটির (অভিভাবক সদস্য) নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু গত ৭ নভেম্বর বিদ্যালয়ের শিক্ষার্থীর অভিভাবক সাঁইপাড়া গ্রামের রবিউল ইসলাম বাদী হয়ে রাজশাহীর সিনিয়র সহকারী জজ আদালতে এবিষয়ে একটি মামলা দায়ের করেন। এ মামলায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং অফিসারকে প্রতিবাদী হিসাবে উল্লেখ করা হয়।

আদালতের ওই নির্দেশনা পাওয়ার পর স্কুলের ভোট গ্রহনের বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এস.এম বছির উদ্দিন নির্বাচন স্থগিত করে গত ১৪ নভেম্বর বিদ্যালয়ে নোটিশ ঝুঁলিয়ে দেন।

এদিকে, ভোট গ্রহণের মাত্র দুই দিন আগে অতর্কিতভাবে নির্বাচন স্থগিত করায় স্থানীয় আওয়ামী লীগ নেতা মুনছুর রহমানের নেতৃত্বে এলাকার অর্ধশতাধিত লোকজন শনিবার দুপুরে বিদ্যালয়ে গিয়ে স্কুল চলাকালীন সময়ে সকল শিক্ষক ও শিক্ষার্থীদের বের করে দিয়ে অফিস কক্ষে ও শ্রেণী কক্ষে তালা ঝুঁলিয়ে দিয়ে স্কুল বন্ধ করে দেয়। এই ঘটনায় এলাকায় উত্তজনা ছড়িয়ে পড়েছে। আজ রোববার এমন উত্তপ্ত অবস্থায় বাগমারা থানা পুলিশ ১২টার দিকে স্কুল মাঠে অবস্থন নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে নেয়।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এস.এম বছির উদ্দিন বলেন, আদালতের আদেশে ভোট গ্রহণ স্থগিত করায় একটি পক্ষ তালা দিয়ে স্কুল বন্ধ করে দিয়েছে এবং আমাকে হুমতি দিচ্ছে। এ কারণে আমি স্কুলে যেতে পারছিনা।

বাগমারা উপজেলা নির্বাহী অফিসার জাকিউল ইসলাম বলেন, তালা খুলে দিয়ে স্কুলে শিক্ষার স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার নির্মিত্তে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য থানার ওসিকে নির্দেশ দেওয়া হয়েছে।

বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাছিম আহম্মেদ বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে আজ দুপুর থেকে স্কুল মাঠে পুলিশ মোতায়েন করা হয়েছে এবং স্কুলে আন্দোলনকারীদের ঝুঁলানো তালা খুলে দেওয়া হয়েছে। তবে উত্তেজনার কারণে শিক্ষক ও শিক্ষার্থীরা চলে যাওয়ায় স্কুলের ধারাবাহিকতা ছিল না।

স/অ

সর্বশেষ - রাজশাহীর খবর