শুক্রবার , ৩০ সেপ্টেম্বর ২০১৬ | ৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

প্রতিমা সেজেছে বর্ণিল সাজে, এবার দুর্গাপুরে ২০টি মন্ডবে উৎযাপন

Paris
সেপ্টেম্বর ৩০, ২০১৬ ১২:৫৭ অপরাহ্ণ

দুর্গাপুর প্রতিনিধি:
সারাদেশের মত দুর্গাপুর উপজেলায় হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজাকে ঘিরে চলছে দুর্গাপুর উপজেলা জুড়ে পূজা উৎযাপনের জন্য ব্যাপক প্রস্তুতি। এই উপজেলায় পৌরসভা মিলে মোট ২০টি মন্ডবে দূর্গাপুজা অনুষ্ঠিত হবে। যা গত বছরের  চেয়ে ৩টি মন্ডপ এবছরে বেশি।

সরজমিনে উপজেলার কয়েকটি পূজা মন্ডপ ঘুরে দেখা গেছে , শেষ মুহুতে প্রতিটি মন্ডবে মন্ডবে চলছে প্রতিমার রংতুলি ও মন্ডপের কাঠামো তৈরীর কাজ। আর এই কাজকে ঘিরে শেষ মুহুরতে ব্যস্ত হয়ে পড়েছেন কারিগররা।

চাঁপাইনবাবগঞ্জ জেলার বারঘরিয়া গ্রাম  থেকে আগত দুর্গাপুর সদরে অবস্থিত প্রতিমা তৈরির কারিগর মিলন ও র্নিমল কুমার সরকার জানান, তার দলে মোট ৪জন কারিগর কাজ করেন। একটি পূজামন্ডবের জন্য প্রতিমা তৈরি কাজ সম্পুর্ন করতে সময় লাগে কমপক্ষে একসপ্তাহ। প্রতিমা তৈরির বিভিন্ন ডিজাইনের উপরে মূল্য নির্ধারন করা হয়।

একটি প্রতিমা তৈরির মুজুরি ২০হাজার টাকা থেকে সর্বচ্চ ৮০হাজার টাকা  কাজ করে থাকেন বলেন জানান। প্রতিবাররের  মতো এবারো উপজেলার বিভিন্ন মন্ডবের সামনে সাজানো হচ্ছে নানান সাজের সাজ যা একবার দেখলেই চোখ জুড়িয়ে যাবে। নির্মিত হচ্ছে বিশাল বিশাল আয়তয়নের বাহারী রকমারী গেট। রাস্তায় ও পূজা মন্ডবের ম্যান গেট থেকে শুরু করে চারি পাশে লাগানো হচ্ছে রঙ্গিন বাতি যা রাতের আধারে অলোকিত করে রাখবে চাঁদের আলোর মত।

এবার দুর্গাপুর উপজেলায় মোট ২০টি মন্ডবে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে । এর মধ্যে অধিক গুরুত্বপূর্ন মন্ডব রয়েছে ৪টি, গুরুত্বপূর্ন মন্ডব ১০টি ও সাধারন ৬টি মন্ডবে শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৭ অক্টবর থেকে। ইতিমধ্যে সকল মন্ডবে প্রতিমা তৈরীর কাজ শেষ হয়েছে বর্তমানে চলছে প্রতিমাকে নানা রঙ্গে রাঙ্গানোর কাজ।

বাংলাদেশ পূজা উৎযাপন কমিটির দুর্গাপুর উপজেলা শাখার সভাপতি জানান, এবার পূজা উৎযাপনে আমাদের কঠোর নিরাপত্তা দিচ্ছেন উপজেলা প্রশাসন। তবে গতবারের  তুলনায় এবার আরো জাকজমক ও স্বতঃস্ফুতভাবে পূজা উৎযাপন হবে বলে আশা করছি।

এ বিষয়ে দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) রুহুল আলম জানান, এতিমধ্যে মিটিং করে সকল প্রকার প্রস্তুতি সম্পর্ন্ন করা হয়েছে। পূজামন্ডব গুলোতে যেন কোন প্রকার নাশকতা না হয় এ জন্য থানা পুলিশ অত্যান্ত তৎপর ও নিরাপত্তা জোরদার করা হচ্ছে।

মন্ডব গুলিতে কঠোর নিরাপত্তার জন্য পুলিশের পাশাপাশি আনসার ভিডিপি সৈনিকদেরও নিয়োজিত করা হবে। এছাড়াও প্রতিটি মন্ডপে মন্ডপে সাদা পোষাকে সার্বক্ষণিক পুলিশ টহলে থাকবে।

স/আ

সর্বশেষ - রাজশাহীর খবর