বুধবার , ২৮ সেপ্টেম্বর ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সিরিজ ও জয়ের ‘সেঞ্চুরির’ হাতছানি টাইগারদের

Paris
সেপ্টেম্বর ২৮, ২০১৬ ১:৫৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

শেষ মুহূর্তের টানটান উত্তেজনায় আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচ জিতেছে বাংলাদেশ। দীর্ঘ বিরতিতেও পারফরম্যান্সে যে ভাটার টান লাগেনি সেটা দেখিয়েছে মাশরাফি স্কোয়াড।

 

প্রায় ১১ মাসের জড়তা কাটিয়েছে গত ম্যাচেই। আফগানদের বিপক্ষে আজ জিতলে এক ম্যাচ হাতে রেখেই তিন ম্যাচের সিরিজটি জিতে নেবে বাংলাদেশ। সেই সঙ্গে ওয়ানডেতে নিজেদের শততম জয়ের মাইলফলকে পৌঁছবে লাল-সবুজের পতাকাধারীরা।

 

অন্যদিকে গত ম্যাচে সেঞ্চুরির খুব কাছে গিয়েও ব্যর্থ হয়েছেন টাইগার ওপেনার তামিম ইকবাল। সঙ্গে সেঞ্চুরির সম্ভাবনা ছিল মাহমুদউল্লাহ রিয়াদের। প্রথম ম্যাচে বাংলাদেশের হয়ে কেউ সেঞ্চুরি না পেলেও ভাগ্য সঙ্গে থাকায় হারতে হারতে শেষপর্যন্ত জিতে গেছে বাংলাদেশ। তবে গত ম্যাচে সেঞ্চুরির আক্ষেপ থাকলেও আজ দল জিতলে ভিন্ন এক ধরনের সেঞ্চুরির উচ্ছ্বাসে মাতবে টাইগার সমর্থকরা।

 

বাংলাদেশের ইতিহাসে শততম ওয়ানডে ম্যাচ জয়ের উপলক্ষ আজকের ম্যাচটি। ওয়ানডেতে বাংলাদেশের যে পথচলা শুরু হয়েছিল ১৯৮৬ সালের ৩১ মার্চ পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। দীর্ঘ পথ পাড়ি দিয়ে আজ মিরপুরে নিজেদের ইতিহাসে ৩২২ তম ওয়ানডে ম্যাচটি খেলতে নামবে বাংলাদেশ।

 

১৯৯৮ সালের ১৭ মে হায়দরাবাদে কেনিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচ জিতেছিল বাংলাদেশ। ২০০৯ সালের ১৬ আগস্ট বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে ম্যাচ জয়ের হাফ সেঞ্চুরি পূরণ করে বাংলাদেশ। ওই দলের চারজন খেলোয়াড় আজ স্মরণীয় শততম ম্যাচ জয়ের সাক্ষী হয়ে থাকতে পারেন। ওই ম্যাচের তামিম ইকবাল, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ এবং মুশফিকুর রহিম শততম ওয়ানডে ম্যাচে অসাধারণ কিছু করে দেখাতে চাইবেন।

bangladesh

টেস্ট খেলুড়ে দেশের মধ্যে বাংলাদেশ সবচেয়ে কম ওয়ানডে ম্যাচ খেলেছে ইংল্যান্ডের বিপক্ষে। ইংলিশদের বিপক্ষে ১৬ ম্যাচে বাংলাদেশের জয় ৩টিতে। হেরেছে ১৩টিতে। এর বাইরে হংকংয়ের বিপক্ষে খেলেছে মাত্র ১টি ওয়ানডে। সেটিতে জয় পেয়েছে বাংলাদেশ।

 

জিম্বাবুয়ে বাদে এশিয়ার বাইরে বাংলাদেশ সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ক্যারিবিয়ানদের বিপক্ষে ২৮ ম্যাচে ১৯টি পরাজয়ের বিপরীতে ৭টি জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। এছাড়া নিউজিল্যান্ডের বিপক্ষে ২৫টি, অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯টি, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৭টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। এদের বিপক্ষে জয়ের পরিসংখ্যান যথাক্রমে ৮টি, ১টি ও ৩টি।

 

এশিয়ার মধ্যে বাংলাদেশ সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে শ্রীলঙ্কার বিপক্ষে। লঙ্কানদের বিপক্ষে ৩৮ ম্যাচে বাংলাদেশের জয় ৪টিতে। হারও তাদের বিপক্ষে বেশি, সর্বোচ্চ ৩৩টি ম্যাচ হেরেছে এই দ্বীপরাষ্ট্রের বিপক্ষে। পাকিস্তানের বিপক্ষে ৩৫ ম্যাচে বাংলাদেশ জিতেছে ৪টিতে। এছাড়া ৩২ ম্যাচে ভারতের বিপক্ষে ৫টিতে জিতেছে টাইগাররা। পাকিস্তান ও ভারতের বিপক্ষে বাংলাদেশ হেরেছে ৩১ ও ২৬টি ম্যাচ।

 

তবে ব্যর্থ অতীতকে বিদায় জানাতে চায় মাশরাফির বাংলাদেশ। মুস্তাফিজ-তাসকিন-তামিমদের নিয়ে যে জোয়ার তৈরি হয়েছে সেটা বহমান রাখতে চায়। আজ জিতে নিজেদের সামনে নিয়ে যেতে চাইবে। সেই সঙ্গে আফগানিস্তানকে হারিয়ে সিরিজটাও নিজেদের করে নিতে চাইবে বেঙ্গল টাইগাররা।

সূত্র: রাইজিংবিডি

সর্বশেষ - খেলা