মঙ্গলবার , ২৭ সেপ্টেম্বর ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চল্লিশের টট্টি এক রোমাতেই ২৫ বছর

Paris
সেপ্টেম্বর ২৭, ২০১৬ ২:১৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

বয়স ৩০ পার হতেই অবসরের গুঞ্জন শুরু হয়ে যায় ফুটবলারদের মাঝে। ৩৫-এ নিজের জুতো জোড়া তুলে রাখতে ব্যস্ত হয়ে পড়েন অনেক ফুটবলার। তবে ব্যতিক্রম ফ্রান্সিকো টট্টি। তার মাঝে যেন কোনো ধরনের ক্লান্তি নেই, নেই ক্যারিয়ার শেষের চিন্তা!

 

ইতালি তথা বিশ্বের কিংবদন্তি ফুটবলারের তকমা ইতোমধ্যে পেয়ে গেছেন টট্টি। আজ (মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর) ৪০ বছরে পা দিয়েছেন তিনি। যেখানে পেশাদারী ফুটবলই খেলেছেন ২৫ বছর। তারও আগে শুরু করেছিলেন যুবাদের হয়ে খেলা।

 

ফুটবলে অন্য তারকাদের মাঝে টট্টি কেনই বা একটু আলাদা? এমন প্রশ্নের উত্তরে আসে ক্যারিয়ারে শুধু একটি ক্লাবের প্রতিই তার ভালোবাসা। জন্ম তার ইতালির রাজধানী রোমে। আর শৈশব থেকে শুরু করে শহরটির ক্লাব রোমাকেই এখন পর্যন্ত আঁকড়ে রেখেছেন।

 

মাঠে স্ট্রাইকারের ভূমিকায় খেলে থাকেন। কখনো আবার অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবেও তাকে পাওয়া যায়। টট্টি ১৯৯২ সালে রোমার সিনিয়র দলে সর্বপ্রথম সুযোগ পান। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি, তাকে ছাড়েনি ক্লাবটিও। এখন পর্যন্ত এই একটি ক্লাবেই ২৫ বছর কাটিয়ে খেলেছেন ৬০৫টি ম্যাচ, যেখানে গোল পেয়েছেন ২৫০টি।

 

এমন নয় যে টট্টি অন্য কোনো ক্লাবে সুযোগ পাননি বা কেউ তাকে ডাকেনি। এ পর্যায়ে অর্থকে প্রাধান্য দেননি তারকা এ ফুটবলার। এক সাক্ষাৎকারে টট্টি জানান, ‘আমি অর্থের চিন্তা কখনোই করিনি। আমার যখন বয়স ২৬ ছিল, তখন রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মতো বিশ্বসেরা ক্লাব আমাকে চেয়েছিল।’

 

ক্লাবের বাইরে ইতালি জাতীয় দলেও বাজিমাত করেছিলেন টট্টি। ১৯৯৮ থেকে ২০০৬ পর্যন্ত খেলেছেন ৫৮টি ম্যাচ, করেছেন নয়টি গোল, জিতেছেন ২০০৬ বিশ্বকাপ।

 

রোমার হয়ে ২০০০-০১ মৌসুমে জিতেছেন ঘরোয়া লিগের সবচেয়ে বড় আসর সিরি আ। ২০০৬-০৭ ও ২০০৭-০৮ মৌসুমে জিতেছেন কোপা ইতালিয়া। তার ব্যক্তিগত অর্জনে রয়েছে ২০০৬-০৭’তে গোল্ডেন বুট পুরস্কার ও একই মৌসুমে কোপা ক্যানোনিয়েরে।

সূত্র: বাংলা নিউজ

সর্বশেষ - খেলা