মঙ্গলবার , ৩০ আগস্ট ২০১৬ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দেবে গেছে রাজশাহী শহররক্ষা বাঁধের গ্রোয়েন

Paris
আগস্ট ৩০, ২০১৬ ১২:৫৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে পদ্মা নদীর শহররক্ষা বাঁধের গ্রোয়েন দেবে গেছে। আজ মঙ্গলবার সকালের দিকে গ্রোয়েন দেবে যাওয়ার বিষয়টি নজরে আসে।

 

প্রত্যক্ষদর্শীরা সিল্কসিটি নিউজকে জানায়, নগরীর শ্রীরামপুর এলাকায় অবস্থিত গ্রোয়েনটির ৫-৭ ফিট পানির নিচে দেবে গেছে। এর পশ্চিমাংশ দেবে যায়। ফলে গ্রোয়েনটি এখন ধসে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। আর গ্রোয়েনটি ধসে গেলে রাজশাহী শহররক্ষা বাঁধে পদ্মার উপচে পড়া ঢেউ আছলে পড়ে যে কেনো সময় বাঁধও ধসে পড়তে পারে।

 

যদিও পদ্মার পানি কমতে শুরু করেছে এরই মধ্যে। ফলে গ্রোয়েন পুরোপুরি ধসে পড়ার এই মুহূর্তে অতোটা আশঙ্কা নাই বলেই সংশ্লিষ্টরা মনে করছেন। তবুও পানি কমার সঙ্গে তাল মিলিয়ে যে বাঙন সৃষ্টি হয়, সেটি আরো ভয়ঙ্কর হয়ে উঠতে পারে বলেও শঙ্কা প্রকাশ করছেন অনেকেই।

 

এর আগে গত রবিবার সকালে ওই গ্রোয়েনটির পশ্চিমাংশের একটি অংশ ভেঙে যায়। পরে সেখানে বালুভর্তি বস্তা ফেলে গ্রোয়েনকে রক্ষার চেষ্টা করে পানি উন্নয়ন বোর্ড। তবে মাঝে একদিন পরেই আজ সকালে গোয়েনটির একটি অংশ দেবে যাওয়ায় এ নিয়ে নতুন করে শঙ্কা দেখা দিয়েছে।

 

বিষয়টি স্বীকার করেছেন রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মখলেছুর রহমান। তিনি সিল্কসিটি নিউজকে বলেন, গ্রোয়েনটি রক্ষার চেষ্টা চলছে। তবে দেবে যাওয়া অংশটি এই মুহূর্তে নতুন করে সংস্কারের কোনো সুযোগ নাই। সুস্ক মৌসুম এলেই সেটিকে সংস্কার করা হবে।

 

এদিকে পানি উন্নয়ন বোর্ডের গেজ লিডার মহিদুল ইসলাম সিল্কসিটি নিউজকে জানান, পদ্মায় পানি প্রবাহ আরো কিছুটা কমে যায়। আজ সকাল ছয়টায় রাজশাহীতে পানি প্রবাহ কমে গিয়ে নেমে আসে ১৮ দশমিক ৪০ মিটারে। সেটি দুপুর ১২ টায় আরো এক ধাপ কমে নেমে আসে ১৮ দশমিক ৩৯ মিটারে। এর আগের দিন সোমবার বিকেল ছয়টায় ছিল ১৮ দশমিক ৪৩ মিটার।
তার আগেরদিন রবিবার পদ্মা বিপতসীমার খুব কাছে গিয়ে এসে দাঁড়ায়। ওইদিন পদ্মায় পানি প্রবাহ ছিল ১৮ দশমিক ৪৬ মিটার। রাজশাহীতে পদ্মায় বিপতসীমা হলো ১৮ দশমিক ৫০ মিটার। মাত্র ৪ সেন্টিমিটারের জন্য এবার পদ্মা বিপতসীমা অতিক্রম করতে পারেনি।

স/আর

সর্বশেষ - রাজশাহীর খবর