সোমবার , ২২ আগস্ট ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

উত্তরায় আশিয়ান সিটির প্রকল্পের প্লট বিক্রয়ে নিষেধাজ্ঞা

Paris
আগস্ট ২২, ২০১৬ ১২:২৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

রাজধানীর উত্তরায় অবস্থিত আশিয়ান সিটি আবাসিক প্রকল্পকে বৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে আশিয়ান সিটির ওই এলাকার সব প্রকল্পের প্লট বিক্রি ও বিক্রির উদ্দেশ্যে পত্রিকায় বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

 

সোমবার রাষ্ট্রপক্ষ এবং বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

 

আদালতে শুনানি করেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) আইনজীবী ফিদা এম কামাল। সঙ্গে ছিলেন মিনহাজুল হক চৌধুরী ও রিজওয়ানা হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আশিয়ান সিটির পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ।

 

পরে আইনজীবীরা জানান, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে করা আবেদনের শুনানি না হওয়া পর্যন্ত এ স্থগিতাদেশ বহাল থাকবে। এ সময়ের মধ্যে আশিয়ান সিটির এসব প্রকল্পের কোনো প্রকার বিজ্ঞাপন, প্লট বিক্রি ও কোনো ক্রেতার কাছ থেকে অর্থ গ্রহণ করা যাবে না। অর্থাৎ ওই প্রকল্পের সকল কার্যক্রমে নিষেধাজ্ঞা বলে জানান রিটকারী সংগঠন বেলার আইনজীবী মিনহাজুল হক চৌধুরী।

 

এর আগে ১৬ আগস্ট বিচারপতি সৈয়দ এ বি মাহমুদুল হক, বিচারপতি নাইমা হায়দার ও কাজী রেজা-উল হকের বৃহত্তর হাইকোর্ট বেঞ্চ উত্তরায় অবস্থিত আশিয়ান সিটি আবাসিক প্রকল্পকে বৈধ ঘোষণা করে রায় দেন।

 

পরে হাইকোর্টের রায় স্থগিত ও ওই প্রকল্পে আশিয়ান সিটির কার্যক্রমে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ ও বেলা। ১৮ আগস্ট চেম্বার বিচারপতি ২২ আগস্ট আপিল বিভাগে শুনানির জন্য পাঠিয়ে দেন।

 

২০১২ সালের ২২ ডিসেম্বর রাজধানীর উত্তরায় অবস্থিত আশিয়ান সিটি আবাসিক প্রকল্পকে দেওয়া রাজউকের অনুমোদন এবং পরিবেশ অধিদপ্তরের দেওয়া আশিয়ান সিটির অবস্থানগত ছাড়পত্রের বৈধতা চ্যালেঞ্জ করে একাধিক মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হাইকোর্টে একটি রিট আবেদন করে।

 

২০১২ সালে আদালতে রিট আবেদনটি দায়ের করেছিলেন আইন ও সালিশ কেন্দ্র (আসক), অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), ব্লাস্ট, বাংলাদেশ পরিবেশ আন্দোলন, ইনস্টিটিউট অব আর্কিটেক্ট বাংলাদেশ, নিজেরা করি, পরিবেশ বাঁচাও আন্দোলনসহ আটটি সংগঠন।

 

সূত্র:রাইজিংবিডি

সর্বশেষ - অপরাধ ও দুর্নীতি