কে এই ইমরান?

February 26, 2017 at 7:13 pm

নিজস্ব প্রতিবেদক:

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এখন যেন সবার অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। এক সময় যা অবসর কাটানোর এক মাধ্যম ছিল মাত্র এখন তা ব্যস্ততম সময়ের নিত্য সঙ্গী হয়ে গেছে। আর ফেসবুকের আসক্তি বিশেষভাবে তরুণ প্রজন্মের কাছে বেশ সাড়া জাগিয়েছে।  ফেসবুক যখন সর্বকাজে ব্যবহৃত হচ্ছে ঠিক তখন তা অনিয়ন্ত্রিতভাবে নিত্য নতুন অপরাধের জায়গা তৈরী করে দিচ্ছে। আর প্রযুক্তি ব্যবহার করে তা ভিন্নভাবে তরুণ সমাজের কাছে অনেক সময় নেতিবাচক ভাবে ব্যবহৃত হচ্ছে। আবার ভূক্তভোগী হচ্ছেন অন্য ব্যবহরাকারীরাও।

 

২৫ ফেব্রুয়ারী। একযোগে মাত্র একটি নম্বর থেকে মোবাইল ফোনে ম্যাসেজ পাঠায় ইমরানের প্রোফাইলে রিকুয়েষ্ট পাঠাতে। যাতে লিখা থাকে ‘দোস্ত এটা ইমরানের এফবি প্রোফাইল লিংক। ফ্রেন্ড রিকুয়েষ্ট পাঠা ওরে”। এর পর দেয়া হয় একটি লিংক। @ http://www.facebook.com/profile.php?id=100003962142921

কিন্তু 01670641810 নম্বরে পাঠানো ম্যাসেজের রিপ্লাইয়ে আর কোন ম্যাসেজ যায় না। এরপর সেই নম্বরটি বন্ধ দেখা যায়।

 

অনেকেই বলেছেন এই নম্বরটি দিয়ে ফেসবুকে সার্চ দিলে তার ফেসবুকের আইডি হ্যাক হয়ে যাচ্ছে। ইতোমধ্যে অনেকের আইডি হ্যাক করাও হয়েছে বলে জানা গেছে।

 

মোবাইলে ম্যাসেজ পাঠিয়ে অতি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আকর্ষণ করা এই ইমরান মনোযোগ আকর্ষন করেছে সবার। কে এই ইমরান? এনিয়ে তুুমুল সমালোচনা হয় ফেসবুকে। যে ইমরানের টাইমলাইনে ছিল মাত্র ২০০ ফলোয়ার, মোবাইলে পাঠানো এক ক্ষুদে বার্তায় তা এখন দাঁড়িয়েছে ৬ হাজারে।

আসাদ শাওন নামক এক ফেসবুক ব্যবহারকারী তার টাইম লাইনে লিখেছেন……২৫ তারিখ ইমরান দিবস।
আল ইসতিয়াক হাসান বাদে আর কেউ পাইসে নাকি জাতীয় ইমরানের এই মহৎ ফেসবুক প্রোফাইল লিংক???
বি:দ্র: (01670641810 একটি ফেমাস নাম্বার) যা ইতিহাসের পাতায় স্মরণিয় হয়ে রবে।

মাহারিয়া শাওন নামে অপর একজন লিখেছেন…অপরিচিত কোনো নাম্বার থেকে যদি এই টাইপ মেসেজ আসে,তো ভুলেও লিংক ওপেন করবেন না।
আজ এক অপরিচিত নাম্বার থেকে নিম্নের মেসেজ টা এসেছে।অথচ এই নামের আমি কাওরে চিনিনা।নাম্বারে ফোন দিয়ে দেখি বন্ধ।গতকাল যদি আমার আইডিটা হ্যাকিং এর শিকার না হতো অথবা আজ যদি আমার Android সেটে মেসেজ টা আসতো, তবে কৌতুহল বসতো আমিও একবার ট্রাই করে দেখতাম।এই টাইপ মেসেজ দেখে প্রথমে অনেকেরই আমার মতো ধারণা হতে পারে।তাই নিজে সতর্ক থাকুন এবং কাছের মানুষকেও সচেতন করে দিন।
ধন্যবাদ।
01670641810 এই নাম্বার টা থেকেই বেশির ভাগ সবার কাছে মেসেজ টা এসেছে।

 

mig33 কমিউনিটি রাজশাহী’র প্রতিষ্ঠাতা অমীয় খান জানান,এটা একটা স্প্যাম যা আইডি হ্যাক করার একটি ছক। এর মাধ্যমে অনেক আইডি হ্যাক হয়ে গেছে। এমন স্প্যাম ভবিষ্যতে অনেক বড় সমস্যার কারণ হয়ে দাঁড়াবে।

 

পরে বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হলে এবার ইমরানের টাইমলাইনে পোষ্ট দেয়া হয়….if you get any via facebook post/sms then simply ignore bullshit request. i did not done anything…i dont understand some people they don’t have any sense??? please ignore it. Thanks.

মোবাইলে পাঠানো ক্ষুদে বার্তায় এমন অশনি সংকেত কতটা ভয়াবহ তা নিয়ে চিন্তিত যুব সমাজ। যারা ফেসবুক ঠিকমেতো ব্যবহার করতে পারে না তাদের জন্য দু:সংবাদ নিয়ে হাজির এই বার্তাটি। তবে এই ম্যাসেজ সকলকে যে সচেতন করে দিয়ে গেছে তা প্রযুক্তি নির্ভর সমাজ বেশ ভালোভাবেই আয়ত্ব করতে শুরু করেছে। ফেসবুকে চলছে সমালোচনা।

কে পাঠালো এই ক্ষুদে বার্তা? কে এই ইমরান?
স/শ

Print