বিজেএমসি নেবে ৫৫০ জন

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) প্রধান কার্যালয়, আঞ্চলিক কার্যালয় ও এর আওতাধীন মিলগুলো বিভিন্ন পদে নিয়োগ দেবে ৫৫০ জনকে। আবেদনের শেষ তারিখ ১১ আগস্ট।

 

আবেদনের যোগ্যতা : বিজেএমসির সচিব মুহাম্মদ সালেহউদ্দিন জানান, সময়রক্ষক পদে নেওয়া হবে ১০০ জন। আবেদনের যোগ্যতা—যেকোনো বিভাগ থেকে এইচএসসি। অগ্রাধিকার পাবেন অভিজ্ঞরা।  অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের সংখ্যা ১৭০টি। আবেদনের যোগ্যতা এইচএসসি। বিজেএমসিতে কর্মরত অফিস সহায়কদের ক্ষেত্রে এসএসসি পাস। ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি জানাসহ বাংলা ও ইংরেজিতে টাইপের গতি প্রতি মিনিটে যথাক্রমে সর্বনিম্ন ২০ শব্দ থাকতে হবে। পরীক্ষক (মাননিয়ন্ত্রণ) পদে নেওয়া হবে ৩৫ জন। যোগ্যতা বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি। অভিজ্ঞ প্রার্থীরা অগ্রাধিকার পাবেন। অফিস সহায়ক পদে নিয়োগ দেওয়া হবে ৪০ জনকে। এসএসসি উত্তীর্ণরা আবেদন করতে পারবে। অগ্নিনির্বাপক কর্মী (ফায়ারম্যান) পদে নিয়োগ পাবে ৩০ জন। অষ্টম শ্রেণি পাসসহ লাগবে এই পদে পাঁচ বছর কাজের অভিজ্ঞতা। নিরাপত্তা প্রহরী পদে নিয়োগ দেওয়া হবে ১৭৫ জন। অষ্টম শ্রেণি পাসসহ কোনো শিল্পপ্রতিষ্ঠানে একই পদে ৩ বছরের কাজের অভিজ্ঞতা লাগবে। অবসরপ্রাপ্ত সৈনিক, পুলিশ বা বিজিবি সদস্যদের অগ্রাধিকার দেওয়া হবে। সব পদে আবেদনের জন্য বয়স ১১ আগস্ট ২০১৬ তারিখে ১৮ থেকে ৩০-এর মধ্যে হতে হবে। মুক্তিযোদ্ধা কোটায় এবং প্রতিবন্ধী কোটার প্রার্থীদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা জেলা কোটা অনুসারে আবেদন করতে হবে। মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী ও এতিম কোটায় সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে।

 

 

আবেদন যেভাবে : সবগুলো পদের জন্য আবেদন করতে হবে নির্ধারিত ফরমে। আবেদন ফরমের নমুনা ছক www.bjmc.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। আবেদন ফরমের যাবতীয় তথ্য দিয়ে পূরণ করা আবেদন পৌঁছানোর শেষ তারিখ ১১ আগস্ট। আবেদন পৌঁছাতে হবে সচিব, বাংলাদেশ পাটকল করপোরেশন, আদমজী কোর্ট, এনেক্স-১ (পঞ্চম তলা), ১১৫-১২০ মতিঝিল বা/এ, ঢাকা ঠিকানায়। অফিস চলাকালীন ডাকযোগে বা সরাসরি আবেদন পৌঁছানো যাবে। সরকারি, আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীকে কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।  বিজেএমসির ২০১৪ ও ২০১৫ সালের নিয়োগ বিজ্ঞপ্তিতে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, পরীক্ষক (মাননিয়ন্ত্রণ) ও নিরাপত্তা প্রহরী পদে আবেদন করে থাকলে পুনরায় আবেদন করতে হবে না।

 

আবেদনপত্রের সঙ্গে যা দিতে হবে  : আবেদনপত্রের সঙ্গে লাগবে সদ্য তোলা পাসপোর্ট সাইজের তিন কপি সত্যায়িত ছবি। আবেদনকারী যে ঠিকানায় বাছাই পরীক্ষার প্রবেশপত্র পেতে চান, সেই ঠিকানা লিখে একটি  ৪’ বাই ১০”  মাপের খামের ওপর ১০ টাকার ডাকটিকিট লাগিয়ে দিতে হবে। আবেদনের সঙ্গে ‘বাংলাদেশ পাটকল করপোরেশন’-এর অনুকূলে যেকোনো তফসিলি ব্যাংক থেকে ৩০০ টাকা মূল্যের MRCI-যুক্ত ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার কপি সংযুক্ত করতে হবে। খামের ওপর পদের নাম ও জেলার নাম লিখতে হবে। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে বিজেএমসির ওয়েবসাইট www.bjmc.gov.bd এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের  www.moti.gov.bd এই ওয়েবসাইটে।

 

পরীক্ষার ধরন : যোগ্য প্রার্থীদের লিখিত পরীক্ষার মাধ্যমে বাছাই করা হবে। বাছাই পরীক্ষায় উত্তীর্ণদের পরে ডাকা হবে ভাইভা বা মৌখিক পরীক্ষায়। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে টাইপে গতি আছে কি না তা দেখা হবে। অগ্নিনির্বাপক কর্মী (ফায়ারম্যান) ও নিরাপত্তা প্রহরী পদগুলোর জন্য শারীরিক যোগ্যতা, উচ্চতাসহ এর অন্য বিষয়গুলো দেখা হবে। প্রতিটি পদের জন্য মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়। বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান এবং পদসংশ্লিষ্ট বিষয়ে প্রশ্ন করা হবে। নিয়োগ কমিটি নির্ধারণ করবে লিখিত ও মৌখিক পরীক্ষার নম্বর। পাঠ্য বই পড়লে পরীক্ষায় ভালো ফল করা যাবে।

সূত্র: কালের কন্ঠ

Print