গানে গানে প্রার্থনা জানালেন শিল্পীরা

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

বিশ্বজুড়ে নভেল করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়ছে মানুষ। অন্য সব লড়াই হাতে হাত রেখে কাঁধে কাঁধ মিলিয়ে করতে হলেও এ লড়াই একটু ভিন্ন রকম। ছোঁয়াচে এ রোগের বিস্তার ঠেকাতে হলে সামাজিক দুরত্বের বিকল্প নেই। তাই এ লড়াইয়ের একটাই স্লোগান ‘ঘরে থাকুন, নিরাপদে থাকুন’। তবে, মানুষের দুর্যোগে শিল্পী মন কি আর চুপচাপ ঘরে বসে থাকতে পারে? যার যার ঘরে বসেই দেশের জনপ্রিয় কয়েকজন শিল্পী বাদ্যের তালে গলা মেলালেন একসঙ্গে।

গানবাংলা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক ও সংগীত পরিচালক কৌশিক হোসেন তাপসের পিয়ানোর সুরে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রার্থনা সংগীত- ‘আনন্দলোকে মঙ্গলালোকে সত্য সুন্দর’ গানটি গাইলেন সংগীতশিল্পী আঁখি আলমগীর, ঐশি, শান শাইক, শামীম হাসান, প্রিয়, শাফকাত আহমেদ দীপ্ত, বিবেক, আঁচলসহ অনেকেই।

এমন অভিনব উদ্যোগে আপ্লুত শিল্পীরা সবাই। সংগীতশিল্পী আঁখি আলমগীরকে দিয়েই শুরু হয় গানটি। তিনি বলেন, “গানবাংলা পরিবার নামে আমাদের একটি ফেইসবুক গ্রুপ আছে। সেখানে তাপস যখন পিয়ানোতে সুরটা তুলে পাঠালো, আমার এত ভালো লাগলো, আমিও তাতে কণ্ঠ মেলালাম। এভাবে প্রত্যেকেই যুক্ত হলো একে একে। এখনতো আসলে আমাদের দু:সময়। গানটাও প্রাসঙ্গিক। ঘরে থেকেও অভিনব পদ্ধতিতে এমন ছোট ছোট উদ্যোগই সবার মাঝে ভালোবাসা ছড়িয়ে দেয়া যায়।”

সংগীতশিল্পী ঐশি বলেন, “খুব খারাপ সময় যাচ্ছে, এ সময় যেন সবাই ভালো থাকে, সুস্থ্য থাকে, সবার মন ভালো থাকে গানে গানে এটাই আমাদের প্রার্থনা।”

সম্মিলিত কন্ঠে গানটি একটি ভিডিও উন্মুক্ত হয়েছে গানবাংলা টেলিভিশনের ফেইসবুক পেইজে। ভিডিওর শেষে লেখা আছে- “সত্যিকার ভালোবাসার যে অসীম শক্তি তা প্রকাশ করে সংগীত। যে কোন পরিস্থিতেই তা যেমন টিকে থাকে, যে কোন দুরত্বেই সে পৌঁছে যেতে পারে অনায়াসে। ঘরে থাকুন, নিরাপদে থাকুন”

এমন উদ্যোগ প্রসঙ্গে কৌশিক হোসেন তাপস বলেন, “দেশের এই দুর্যোগপূর্ণ সময়ে সবাই যেন ভালো থাকে, সুস্থ্য থাকে, সচেতন থাকে এই কামনা আমাদের সবার। মানুষ যতো দূরেই থাকুক, সংগীত হচ্ছে তাকে সুস্থ্য করে তোলার সেই মহৌষধ যা কখনো বাহ্যিকভাবে ধরা যায় না।”

ঘরে বসে গান গেয়ে মানুষের জন্য প্রকাশ করেছেন সংগীতশিল্পী বাপ্পা মজুমদার, হৃদয় খান, সন্ধীসহ অনেক শিল্পীই। করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়তে সচেতনতামূলক নানা বক্তব্যও প্রচার করছেন তারা।

Print