চীনে প্রায় দুই হাজার স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে আক্রান্ত

সিল্কসিটিনিউজ ডেস্ক:

চীনের স্বাস্থ্যকর্মীদের মধ্যে ব্যাপক আকারে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন গতকাল শুক্রবার বলেছে, এ পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭১৬ জন স্বাস্থ্যকর্মী। এর মধ্যে ছয়জন মারা গেছেন। এ ছাড়া এই ভাইরাসের সংক্রমণে গত বৃহস্পতিবার চীনে মারা গেছেন ১২১ জন এবং নতুন রোগী চিহ্নিত করা হয়েছে ৫ হাজার ৯০ জন। অন্যদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জাপানে মারা গেছেন এক নারী।

উহানে বিভিন্ন হাসপাতালে কাজ করছেন প্রায় ৮০ হাজার স্বাস্থ্যকর্মী। জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, যে স্বাস্থ্যকর্মীরা আক্রান্ত হয়েছেন, তাঁদের অধিকাংশই উহানের। এদিকে বৃহস্পতিবার ১২১ জনের মৃত্যুর মধ্য দিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩৮০। আর মারা যাওয়া ১২১ জনের মধ্যে ১১৬ জনই করোনাভাইরাসের উৎপত্তিস্থল হুবেইয়ের। এ ছাড়া আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৬৩ হাজার ৮৫১-তে।

 গতকাল চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বলেছে, বৃহস্পতিবার ২ হাজার ৪৫০ জন সন্দেহভাজন করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিকে চিহ্নিত করা হয়েছে। ওই দিন ২ হাজার ১৭৪ জন গুরুতর অসুস্থ হয়েছেন। দেশটিতে এখন গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা ১০ হাজার ১০৯ জন। বৃহস্পতিবার ১ হাজার ৮১ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরে গেছেন। এ নিয়ে মোট ৬ হাজার ৭২৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেলেন।

কমিশন বলেছে, করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন, এমন ৪ লাখ ৯৩ হাজার ৬৭জনকে চিহ্নিত করা হয়েছিল। এর মধ্যে ২৬ হাজার ৯০৫ জনকে সন্দেহভাজনের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এ ছাড়া ১ লাখ ৭৭ হাজার ৯৮৪ জন এখনো চিকিৎসকদের পর্যবেক্ষণে আছেন। চীনের এই পরিস্থিতি মোকাবিলা করতে কাজ করছে দেশটির পিপলস লিবারেশন আর্মি। তারা উড়োজাহাজে করে উহানে মেডিকেল সরঞ্জাম পাঠাচ্ছে। এ ছাড়া উহানের হাসপাতালে স্থান সংকুলান না হওয়ায় সেখান থেকে উড়োজাহাজ করে রোগীদের অন্যত্র নেওয়া হচ্ছে।

এদিকে চীনের মূল ভূখণ্ডের বাইরে রোগীর সংখ্যা দিনকে দিন বাড়ছে। চীনের আধা স্বায়ত্বশাসিত অঞ্চল হংকংয়ে এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৫৩-তে গিয়ে ঠেকেছে। ম্যাকাওয়ে আক্রান্ত হয়েছেন ১০ জন। আর তাইওয়ানে আক্রান্ত হয়েছেন ১৮ জন। এই রোগীদের অধিকাংশই চীনের মূল ভূখণ্ড থেকে যাওয়া।

চীনের বাইরে ৩০টি দেশ ও অঞ্চলে এ ভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন প্রায় ৫৮৫ জন। আক্রান্তের তালিকায় নতুন করে যুক্ত হয়েছে পাকিস্তান। ভিয়েতনামে এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে রাজধানী হ্যানয়ের পার্শ্ববর্তী একটি এলাকার প্রায় ১০ হাজার মানুষকে কোয়ারেন্টাইন করা হয়েছে। জাপানে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক নারী (৮০) মারা গেছেন।

করোনাভাইরাসের প্রভাব প্রসঙ্গে ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন বলেছে, এই সংক্রমণের প্রভাবে ৪০০ থেকে ৫০০ কোটি মার্কিন ডলার মুনাফা কমতে পারে চলতি বছর।

Print