স্টুডেন্টস কেবিনেট নির্বাচন আজ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মাধ্যমিকের শিক্ষার্থীদের মন্ত্রিসভা (স্টুডেন্টস কেবিনেট) নির্বাচন আজ শনিবার অনুষ্ঠিত হবে। সারাদেশের সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় এই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর।

নির্বাচনের প্রস্তুতি হিসেবে এরই মধ্যে জেলা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং প্রধান শিক্ষকদের চিঠি পাঠিয়েছে মাউশি। চিঠিতে বলা হয়েছে, মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন হবে। সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ হবে।

জানা গেছে, মাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ থেকে দশম শ্রেণি) ও দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন আয়োজন করা হবে। তবে অন্য কোনো পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান যেমন নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও কলেজ এবং আলিম, ফাজিল ও কামিল মাদরাসা এ নির্বাচনের আওতায় বলে বিবেচিত হবে না।

তফসিল অনুযায়ী, গত ১৪ জানুয়ারি থেকে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের মনোনয়নপত্র আহ্বান করা হয়েছে। ১৬ জানুয়ারি থেকে মনোনয়ন পত্র জমা নেয়া হয়। যাচাই বাছাই শেষে ১৮ জানুয়ারি বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে। ১৯ জানুয়ারি মনোনয়ন পত্র প্রত্যাহার করতে পেরেছেন প্রার্থীরা। ওইদিন প্রার্থীর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। আর আজ ২৫ জানুয়ারি (শনিবার) সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। পরে, এদিনই নির্বাচনের ফল ঘোষণা করা হবে।

শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চা তৈরি করতে ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের’ আয়োজন করা হয়। এর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চাসহ একে অপরকে সহযোগিতা করা, শ্রদ্ধা প্রদর্শন, শতভাগ শিক্ষার্থী ভর্তি ও ঝড়ে পড়া রোধে সহযোগিতা, পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণ নিশ্চিতসহ ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত হয়। ২০১৬, ২০১৭, ২০১৮, ২০১৯ খ্রিষ্টাব্দে সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

Print