রাজশাহী বিজ্ঞান ও শিল্প গবেষণাগারের ৫৩ কর্মচারীকে চাকুরীচ্যুতি

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী বিজ্ঞান ও শিল্প গবেষণাগারের বয়োবৃদ্ধ ৫৩ জন কর্মচারীকে কোনো নোটিশ ছাড়াই চাকুরীচ্যুতি করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এর প্রতিবাদে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ ও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে স্মারকলিপি প্রদান করা হয়েছে। বুধবার দুপুর ১২টার দিকে রাজশাহী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপিটি দেওয়া হয়। এ সময় জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) কামরুজ্জামান স্মারকলিপি গ্রহণ করেন।

স্মারকলিপিতে বলা হয়, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগার, রাজশাহীতে ৫৩ জন কর্মচারী দীর্ঘদিন যাবত দিন মজুর হিসাবে চাকুরি করে আসছিলেন। এরইমধ্যে গত বছরের ৩০ শে জুন কোনো নোটিশ ছাড়াই বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের একটি চিঠির প্ররিপ্রেক্ষিতে সকল দিনমজুরকে চাকুরি থেকে বাদ দেওয়া হয়েছে। এর আগে ২০১৮ সালে প্রায় ৪৫০ জন জনবল নিয়োগ করা হয়। অথচ নিয়োগকৃত জনবলের মধ্যে ৬০ ভাগ দিন মজুর নিয়োগের কথা থাকলেও একটা পদেও দিনমজুরদের নিয়োগ দেওয়া হয়নি। কিন্তু বছর খানেক পরে ৫৩ জনকে উল্টো চাকুরিচ্যুত করা হয়।

যাদের অনেকেই বিধবা, বৃদ্ধা, শারীরিক প্রতিবন্ধিও আছেন। তাঁরা বছরের পর বছর ধরে স্বল্প বেতনে দিনমজুর হিসিবেই সেখানে কাজ করে কোনো রকমে খেয়ে-পড়ে জীবনধারণ করে আসছিলেন। কিন্তু বর্তমানে সেটাও বন্ধ হয়ে গেছে। তাঁদের চাকুরি থেকে বাদ দেওয়ায় তাঁরা অনেকটা অর্ধাহারে-অনাহারে জীবন-যাপন করছেন। ফলে ৫৩ টি পরিবার এখন পথে বসতে চলেছে। এই ৫৩ জন অসহায় দিনমজুর কর্মচারীদেরকে পুনর্বহালের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়।

স/আর

Print