পরিবেশ বাঁচাতে অ্যাপলের ডেইজি রোবট

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ফেলে দেওয়া পুরানো আইফোন খুলে খনিজ পদার্থ সংগ্রহ করবে অ্যাপল। এই কাজে তারা ব্যবহার করবে ‘ডেইজি’ নামের একটি রোবট। ডেইজির আগের সংস্করণের নাম ছিলো লিয়াম।

সংবাদ মাধ্যম রয়েটার্স জানিয়েছে, রোবটটির সাহায্যে লিথিয়ামসহ ১৪ ধরনের খনিজ পদার্থ সংগ্রহ করে রিসাইকেল করছে অ্যাপল। ইতোমধ্যে বিভিন্ন অ্যাপল পণ্যে রিসাইকেলড টিন, কোবাল্ট ও বিরল কিছু উপাদান তারা পুনরায় ব্যবহার করছে।

অ্যাপলের এনভায়রনমেন্ট রেসপনসিবিলিটি রিপোর্ট অনুযায়ী, লিয়াম বা ডেইজির মতো রোবট দিয়ে ১ লাখ আইফোন রিসাইকেল করে ৩২ কেজি বিরল উপাদান পাওয়া যায়।

উপাদানগুলো রিসাইকেল করার ফলে অ্যাপলকে খনি খননকারী কোম্পানিগুলোর উপর কম নির্ভর করতে হচ্ছে। ক্লোজড-লুপ উৎপাদনকারী হওয়ার লক্ষ্যেই তারা ডেইজিকে কাজে লাগাচ্ছে। পুরানো উপাদান রিসাইকেল করে নতুন পণ্য তৈরিকেই ক্লোজড-লুপ ব্যবসায়িক কৌশল বলে। এই কৌশল অনুসরণ করলে সাপ্লাই চেইনও ঠিক থাকে।

রিসাইকেলিং করার মাধ্যমে পরিবেশের দূষণ যেমন ঠেকানো যায় তেমনি খনি থেকে তোলা কাঁচামাল প্রক্রিয়াজাত করার প্রয়োজনীয়তাও কমে আসে।

গত কয়েক বছর ধরেই অ্যাপল পরিবেশ বান্ধব উদ্যোগ নিচ্ছে। আগামীতে ডেটা সেন্টারগুলোতেও ১০০ শতাংশ নবায়নযোগ্য শক্তি ব্যবহারের উদ্যোগ নিয়েছে অ্যাপল। ইতোমধ্যে যন্ত্রাংশ ও উপাদান সরবরাহকারী ৪৪টি কোম্পানিকে সৌরশক্তি ব্যবহারে তারা রাজি করিয়েছে।

Print