নাগরিকত্ব আইনের বিরুদ্ধে মহুয়ার মামলা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন তৃণমূল সংসদ সদস্য মহুয়া মৈত্র। শুক্রবার সকালে সুপ্রিম কোর্টে মামলা করেছেন মহুয়া।

মহুয়ার পরে কংগ্রেসের রাজ্যসভা সংসদ সদস্য জয়রাম রমেশও সুপ্রিম কোর্টে নাগরিকত্ব আইন সংশোধনীকে অসাংবিধানিক বলে চ্যালেঞ্জ জানিয়ে মামলা করেছেন। এরপর ‘রিহাই মঞ্চ’ ও ‘সিটিজেনস এগেন্সট হেট’ নামক দু’টি অসরকারি সংগঠনও সুপ্রিম কোর্টে একসঙ্গে মামলা করেছে।

বৃহস্পতিবারই ইন্ডিয়ান ইউনিয়ন অব মুসলিম লিগ সুপ্রিম কোর্টে মামলা করেছিল। বিল পাসের আগেই বছরের গোড়ায় আসামের বিদ্বজ্জনেরা নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে মামলা করেছিলেন। তখন সুপ্রিম কোর্ট বলেছিল, এই বিল পাসের পরে শুনানি হবে।

শুক্রবার প্রধান বিচারপতি শরদ এ বোবডের বেঞ্চে মহুয়ার আইনজীবী আর্জি জানান, দ্রুত এই মামলার শুনানি হওয়া দরকার।

শুক্রবারই শুনানির জন্য আর্জি জানান মহুয়ার আইনজীবী।

কিন্তু প্রধান বিচারপতি জানান, দ্রুত শুনানির জন্য রেজিস্ট্রারের কাছে যেতে হবে।

তৃণমূলপন্থী আইনজীবীদের আশা, আগামী সপ্তাহেই এর শুনানি হতে পারে।

এর পরে সুপ্রিম কোর্টে মামলা করেন জয়রাম রমেশ। তার পিটিশনে বলা হয়েছে, নাগরিকত্ব আইনে সংশোধন সংবিধানের মৌলিক অধিকারের ভীতে নির্লজ্জ হামলা। তার অভিযোগ, সংবিধানের ১৪-তম অনুচ্ছেদ ও ২১-তম অনুচ্ছেদে প্রদত্ত মৌলিক অধিকার লঙ্ঘন করা হচ্ছে।

এদিকে, নাগরিকত্ব সংশোধনী বিল ঘিরে বিক্ষোভ চলছে আসামসহ উত্তরপূর্বের রাজ্যগুলোতে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে সেনা মোতায়েন করা হয়েছে। আসামের পাশাপাশি ত্রিপুরা, মেঘালয় ও পশ্চিমবঙ্গেও বিক্ষোভ চলছে।

Print