ইলিশ কিনলে পেঁয়াজ ফ্রি!

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দুই মাস পেরিয়ে গেল পেঁয়াজের দাম পড়ার নাম নেই। এর ঝাঁজ এখনও আকাশচুম্বী। মধ্যবিত্তদেরও নাগালের বাইরে চলে গেছে এই পেঁয়াজ।

তাই পর্যাপ্ত পরিমাণে মসলাটি কিনতে না পেরে একে নিয়ে ট্রলে মেতেছেন নেটিজেনরা।

অনেকে প্রতিবাদস্বরূপ বিয়ের অনুষ্ঠানে বর-কনেকে উপহার হিসেবে পেঁয়াজ দিচ্ছেন। তরুণীরা পেঁয়াজকে স্বর্ণালঙ্কারের সঙ্গে তুলনা করতে গিয়ে এর মালা ও গহনা বানিয়ে টিকটক ভিডিও পোস্ট করছেন।

একই চিত্র ভারতেও। বাংলাদেশে রফতানি বন্ধ করে দেয়ার পরও পেঁয়াজের দামের লাগাম টেনে ধরতে পারছে না ভারত।

সেখানেও ১৫ রুপির পেঁয়াজ এখন ১০০ রুপির ওপরে বিক্রি হচ্ছে। আর এই দামে মসলাটি কিনতে নাভিঃশ্বাস উঠেছে ভারতীয়দের।

বাংলাদেশের মতোই ভারতের বাজারেও যখন ঝাঁজ ছড়াচ্ছে পেঁয়াজ তখন অন্যরকম এক প্রস্তাব এল কলকাতার বাজারের এক মাছ ব্যবসায়ীর কাছে থেকে।

একটি পদ্মার ইলিশ কিনলেই এক কেজি পেঁয়াজ ফ্রি দেয়ার ঘোষণা দিয়েছেন শেখ নজরুল ইসলাম নামের ওই মাছ বিক্রেতা।

ভারতীয় সংবাদমাধ্যম এবিপি আনন্দ জানিয়েছে, কলকাতায় শেখ নজরুল ইসলামের দোকানে এমন অফার নিয়েই ইলিশ নিয়ে বসেছেন শেখ নজরুল ইসলাম। ইলিশের পাশাপাশি পেঁয়াজও রয়েছে। যারা ইলিশ কিনছেন তাদের সঙ্গে ব্যাগ ভর্তি পেঁয়াজ দিচ্ছেন নজরুল ইসলাম।

এজন্য বিজ্ঞাপনও দিয়েছেন নজরুল। যেখানে বড় বড় অক্ষরে লেখা হয়েছে, ‘ফ্রি ফ্রি ফ্রি। না, গোপন কোনো শর্তাবলিও প্রযোজ্য নয়। যে ওজনেরই মাছ কিনবেন, একটি গোটা ইলিশ নিলেই পেয়ে যাবেন এক কেজি পেঁয়াজ।’

আর এই বিজ্ঞাপন কলকাতার ওই বাজারে ছড়িয়ে দিয়েছেন নজরুল ইসলাম।

এ বিষয়ে বিক্রেতা নজরুল ইসলাম বলেন, ১,৩০০ টাকা কেজি দরে বিক্রি ইলিশ বিক্রি করছি। এই শনিবারই হঠাৎই বিষয়টি মাথায় আসে আর এমন অফার দিয়ে বিজ্ঞাপন ছাপিয়ে নানা জায়গায় লাগিয়ে দিই।

এমন ধামাকা অফারে কেমন সাড়া মিলছে জানিয়ে তিনি বলেন, ‘ হা অনেকেই অফারটি লুফে নিয়েছে। পেঁয়াজের লোভে ইলিশ কেনার ক্রেতা বেড়েছে।’

তিনি বলেন, বর্তমান বাজারে পেঁয়াজের যা দাম, তাতে যদি পদ্মার ইলিশের সঙ্গে বিনামূল্যে মসলাটি দিলে ক্রেতারা আগ্রহী না হয়ে পাড়েই না। আমার এই চমকটি বেশ কাজ করছে বলেই মনে করছি।’

Print