রাবিতে প্রাণি সম্পদ সেমিনার ও পোল্ট্রি মেলা

নিজস্ব প্রতিবেদক, রাবি:
‘সুস্থ্য জাতি গঠনে নিরাপদ খাদ্য’ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চতুর্থ প্রাণি সম্পদ সেমিনার এবং পোল্ট্রি মেলা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনের সামনে সেমিনারের উদ্বোধন করেন মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। বাংলাদেশ লাইভস্টক সোসাইটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

সেমিনারে প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, বর্তমানে প্রাণির খাদ্য তৈরিতে এনবিএম নামক কেমিক্যাল ব্যবহার করা হচ্ছে। যা অ্যান্টিবায়োটিকের চেয়েও মারাত্মক। ইউরোপের দেশগুলোতে এটা তৈরি হলেও সেসব দেশে এগুলো নিষিদ্ধ।বাংলাদেশেও এসব খাদ্য নিষিদ্ধ হলেও কিছু অসাধু ব্যবসায়ী স্বল্প মূল্যে এসব খাদ্য আমদানি করছে। সেগুলো মৎস ও পোল্ট্রি মুরগিকে খাবার হিসেবে দেওয়া হচ্ছে। আমরা মাছ-মুরগি খাচ্ছি। ফলে আমাদের শরীর মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এ সময় তিনি রাজশাহীর উদ্যোক্তাদের ভেড়া পালন ও লোমশিল্প গড়ে তোলার আহ্বান জানান। আর এজন্য সরকারের পক্ষ থেকে যাবতীয় সহযোগিতা করারও আশ্বাস দেন এই প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়র উপাচার্য অধ্যাপক ড. এম শহিদুর রহমান খান, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, প্রাণিসম্পদ অধিদপ্তর ঢাকার মহাপরিচালক ডা. আব্দুল জাব্বার সিকদার এবং বাংলাদেশ প্রানিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক কৃষিবিদ ড. নাথুরাম শিকদার।

অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান। অনুষ্ঠানে ৪টি ক্যাটাগরিতে ১৫ জনকে লাইভস্টক সম্মাননা প্রদান করা হয়।

দিনব্যাপী এ আয়োজনে রাজশাহী অঞ্চলের প্রাণিসম্পদ উদ্যোক্তারা অংশ নেয়। অনুষ্ঠান প্রাঙ্গনে কাজী ফার্মস, একমি ল্যাবরেটরি, ইন্টারসেপ্ট, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, সাইক গ্রুপ, রোভার রাজশাহী, হেক্সি গ্রুপ, জেসম এগ্রোভেট, ট্রেড গ্লোাবাল লি., চিকস অ্যান্ড ফিডসসহ ১০টি প্রতিষ্ঠানের স্টল বসে। বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

স/অ

Print