সকালে দিপুর সোনার হাসি বিকালে ফুটবলে কষ্টের হার

December 3, 2019 at 8:05 am

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কাঠমান্ডুর সাতদোবাদো কমপ্লেক্সে সকালে সোনা জয়ের আনন্দে উদ্বেল দিপু চাকমা। সবাই তাকে বাহবা দিচ্ছে। আনন্দাশ্রু নিয়ে নিজের দীর্ঘ প্রতীক্ষার অবসানের কথা বলছিলেন তিনি। বিকেলে ভিন্ন চিত্র দশরথ স্টেডিয়ামে। সোনা জয়ের মিশনে মাঠে নামলেও ভুটানের কাছে হেরে গেমসে শুরু করেছেন জামাল ভূঁইয়ারা।

ফলে সোনা জয়ের পথ দুর্গম হয়ে গেল তাদের। সোমবার কাঠমান্ডুতে লাল-সবুজদের জন্য হাসি-কান্নার একটি দিন কাটল। গেমসের দ্বিতীয়দিন শেষে তায়কোয়ান্দোকারা একটি স্বর্ণ ও আটটি ব্রোঞ্জ এবং কারাতেকারা দেশকে দুটি রুপা ও সাতটি ব্রোঞ্জ এনে দিয়েছেন। সকাল থেকে কাঠমান্ডুর বিভিন্ন ভেন্যুতে খেলা শুরু হয়েছে।

ঘড়ির কাঁটায় স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় বাংলাদেশকে প্রথম পদক উপহার দেন কারাতেকা হুমায়রা আক্তার অন্তরা। অভিনন্দন জানাতে সাতদোবাদোর কাভার্ড হলে ছুটে গেলেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) কর্মকর্তারা। ঘণ্টাদেড়েক না পেরোতেই সোনা জয়ের খবর আসে পাশের তায়কোয়ান্ডো জিমনেশিয়াম থেকে।

নেপাল সাউথ এশিয়ান (এসএ) গেমসে পুমসে ২৯-ঊর্ধ্ব ক্যাটাগরিতে দেশকে প্রথম স্বর্ণপদক এনে দেন বাংলাদেশ সেনাবাহিনীর দিপু চাকমা। সবাই ছুটলেন তায়কোয়ান্ডো জিমনেশিয়ামে। হুমড়ি খেয়ে পড়ল মিডিয়া। ব্রোঞ্জজয়ী কারাতেকা অন্তরা ও হাসান খান সানের কাছ থেকে সব আলো কেড়ে নিলেন দিপু।

হঠাৎ মিডিয়ার পাদপ্রদীপের আলোয় চলে এলেন ১৩ বছর অপেক্ষায় থাকা দিপু। এমন সাফল্য এনে দেয়ায় সোনার ছেলে দিপু ও ফেডারেশনের সাধারণ সম্পাদক মাহমুদুল ইসলাম রানাকে জড়িয়ে ধরেন বিওএ’র মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। রাঙ্গামাটির পাহাড়ে জুমচাষ করা বাবার দ্বিতীয় ছেলে দিপু চাকমার গলায় পরিয়ে দিলেন সোনার পদক।

দিপুর আনন্দাশ্রুর দিনে কারাতেকাদের চোখ অশ্রুসজল। নারীদের দলগত কাতায় নৈপুণ্য দেখিয়েও ব্রোঞ্জপদক নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে উ হ্লা মে মারমা, নোমে মারমা ও কারিমা খাতুনদের। নতুন ম্যাটে পা পিছলে সোনা খুইয়েছেন দেশসেরা কারাতেকা হাসান খান সান। একই কারণে ব্রোঞ্জ নিয়ে সান্ত্বনা পেতে হচ্ছে হুমায়রা আক্তার অন্তরাকে।

হতাশার খবর ফুটবল ও ভলিবলে। দশরথ স্টেডিয়ামে ভুটানের বিপক্ষে প্রথম ম্যাচে হার নিয়ে মাঠ ছেড়েছেন ব্রিটিশ কোচ জেমি ডে’র শিষ্যরা। অধিনায়ক চেনচো গেইলশেনের গোলে ১-০ ব্যবধানে এই হার বাংলাদেশের সোনা জয়ের মিশন কঠিন করে তুলল।

হারের বৃত্তে আটকে ছিল পুরুষ বাংলাদেশ ভলিবল দলও। ব্রোঞ্জপদক জয়ের ম্যাচে তারা হেরেছে শ্রীলংকার কাছে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি ভলিবল ম্যাচ দেখে নিজ দেশের হারে ভারাক্রান্ত হৃদয়ে হোটেলে ফিরেছেন।

Print