রাজশাহীতেও চলছে পণ্য পরিবহন ধর্মঘট

November 20, 2019 at 11:20 am

নিজস্ব প্রতিবেদক:

সারাদেশের ন্যায় রাজশাহীতেও চলছে পণ্য পরিবহন ধর্মঘট। চলছে কোন পণ্য পরিবাহী ট্রাক বা কাভার্ড ভ্যান।বুধবার সকাল থেকে রাজশাহী থেকে কোন পণ্যবাহী ট্রাক ছেড়ে যায়নি। আবার কোন পণ্যবাহী ট্রাক শহরে প্রবেশ করতে দেখা যায়নি।

নতুন আইন বাতিলের দাবিতে বুধবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য পণ্য পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান পণ্য পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ। ৯ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে এ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ গত মাসে এক প্রজ্ঞাপনের মাধ্যমে সড়ক পরিবহন আইন, ২০১৮-র ধারা ১ এর উপ-ধারা (২) এ দেওয়া ক্ষমতাবলে সরকার ১ নভেম্বর আইন কার্যকরের দিন ধার্য করে। গত বছরের ৮ অক্টোবরে আইনটির গেজেট জারি করা হলেও তার কার্যকারিতা ঝুলে থাকায় এ নিয়ে আদালতে রিট আবেদনও হয়।

এই আইন অনুযায়ী, মোটরযান চালনাজনিত কোনো দুর্ঘটনায় কোনো ব্যক্তি গুরুতর আহত বা নিহত হলে এ সংক্রান্ত অপরাধ দণ্ডবিধি-১৮৬০ এর এ সংক্রান্ত বিধান অনুযায়ী অপরাধ হিসেবে গণ্য হবে।তবে দণ্ডবিধির ৩০৪-বি ধারাতে যাই থাকুক না কেন, কোনো ব্যক্তির বেপরোয়া বা অবহেলাজনিত মোটরযান চালনার কারণে সংঘটিত কোনো দুর্ঘটনায় কোনো ব্যক্তি গুরুতরভাবে আহত বা নিহত হলে চালক সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

আইনের ১১৪ ধারায় বলা হয়েছে, এই আইনের অধীন অপরাধের তদন্ত, বিচার, আপিল ইত্যাদির ক্ষেত্রে ফৌজদারি কার্যবিধি (১৮৯৮) প্রযোজ্য হবে।আইনটি প্রণয়নের পর থেকে এর প্রবল বিরোধিতা করে আসছিল পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলো। তাঁদের দাবি, সড়ক দুর্ঘটনায় মৃত্যুর ঘটনার মামলায় নতুন আইনে শাস্তির মাত্রা অনেক বেশি।

আজ বুধবার সারা দেশে পরিবহন শ্রমিকরা যানবাহন চলাচল বন্ধ রেখেছে। একই প্রভাব পড়েছে রাজশাহীতেও।

বুধবার সকালে নগরীর সাহেব বাজার, শালবাগান এবং স্টেশন এলাকায় ট্রাক শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, সকাল থেকে কোন পণ্যবাহী ট্রাক রাজশাহী থেকে ছেড়ে যায়নি। যে সকল পণ্যবাহী ট্রাক ইতোমধ্যে গন্তব্যের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে কেবল সেগুলো ছাড়া নতুন কোন ট্রাক শহর থেকে ছেড়ে যায়নি।

Print