বাগমারায় প্রান্তিক কৃষকদের মাঝে প্রদর্শনীর উপকরণ বিতরণ

November 3, 2019 at 5:21 pm

বাগমারা প্রতিনিধি:
রাজশাহীর বাগমারায় ক্ষুদ্র প্রান্তিক উদ্যোক্তাদের মাঝে ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় শষ্যের বীজ বিতরণ করা হয়েছে। প্রান্তিক চাষীদের মাধ্যমে ভালো মানের বীজ উৎপাদন, সংরক্ষণ এবং বিপননের লক্ষ্যে সার, বীজ সহ বিভিন্ন কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে।

রোববার দুপুরে উপজেলার ১৬ টি ইউনিয়ন ও ২টি পৌর সভার ২০ জন প্রান্তিক চাষীদের মাঝে প্রদর্শণীর উপকরণ বিতরণ করা হয়েছে। কৃষক প্রতি ৩ বিঘা জমিতে বীজ উৎপাদনের জন্য উচ্চ ফলনশীল বারি-১৪ সরিষার বীজ দেয়া হয়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ক্ষুদ্র প্রান্তিক উদ্যোক্তাদের মাঝে প্রদর্শনীর উপকরণ বিতরণ কালে উপস্থিত ছিলেন, বাগমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাজিবুর রহমান, কৃষি সম্প্রসারণ অফিসার সাকলাইন, উদ্ভিদ সংরক্ষণ অফিসার সামসুল ইসলাম, কৃষক প্রশিক্ষক কেএসএম কামরুল হাসান,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, সার ও কীটনাশক ব্যবসায়ী প্রভাষক জিল্লুর রহমান, হাফিজুর রহমান প্রমুখ।

উপজেলা কৃষি অফিসার রাজিবুর রহমান বলেন, স্থানীয় প্রান্তিক চাষীদের মাধ্যমে বীজ উৎপাদন, সংরক্ষণ এবং বিপণনের লক্ষ্যে ৩ বিঘা জমিতে চাষের জন্য বিনামূল্যে সরিষাসহ সকল উপকরণ দেয়া হয়েছে। এর মাধ্যমে কৃষকরা স্থানীয় ভাবে উন্নত মানের বীজ উৎপাদন করে তা বাজারজাতকরণ করতে পারবে। এতে স্থানীয় ভাবে ভালো বীজের যে চাহিদা সেটা পূরণ করা সম্ভব হবে।

Print