গোদাগাড়ীতে মা ইলিশ ধরার দায়ে ২০ হাজার মিটার কারেন্ট জাল ধ্বংস

October 23, 2019 at 9:52 pm
গোদাগাড়ী প্রতিনিধি:
‘ডিমওয়ালা ইলিশ ধরব না, দেশের ক্ষতি করব না’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীর গোদাগাড়ীতে মা ইলিশের প্রধান প্রজনন মৌসুমে (৯ অক্টোবর হতে ৩০ অক্টোবর) পর্যন্ত ইলিশ ধরা হতে বিরত থাকার জন্য মৎস্য বিষয়ক আইন বাস্তবায়ন ও সংরক্ষণের জন্য মোবাইল কোর্ট চালিয়ে কারেন্ট জাল জব্দ করা হয়েছে।
বুধবার সকালে উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার ও নির্বাহী মাজিস্ট্রেট মুহাম্মদ ইমরানুল হক পদ্মা নদীতে এই মোবাইল কোর্ট পরিচালনা করেন। এ সময় কারেন্ট জাল দিয়ে মাছ ধরার অপরাধে একজন জেলেকে আটক করা হয় এবং ২০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শামসুল করিম জনান, মা ইলিশ সংরক্ষণের জন্য মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময় পিয়ারুল নামের এক জেলের কাছ থেকে ২০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করেন মোবাইল কোর্টের নির্বাহী ম্যাজিস্টেট।
মোবাইল কোর্টের নির্বাহী ম্যাজিস্টেট মুহাম্মদ ইমরানুল হক জানান, মা ইলিশ রক্ষা ও সংরক্ষণ আইন-১৯৫০ এর ৫ ধারা মোতাবেক অপরাধ করায় এক জেলের কাছ থেকে ২০ হাজার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করা হয়। এ সময় জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ভস্মিভুত করা হয় এবং নগদ ৫ হাজার টাকা জরিমানা করা হয়।
মোবাইল কোর্ট পরিচালনার সময় উপস্থিত ছিলেন, সিনিয়র মৎস্য কর্মকর্তা শামসুল করিম, নৌ পুলিশের এএসআই আব্দুল মালেকসহ সঙ্গীয় ফোর্স উপস্থিত ছিলেন। এরপর বুধবার সন্ধ্যায় পদ্মা নদীর পাড়ে মোবাইল কোর্টের মাধ্যমে ১০ হাজার মিটার নিষিদ্ধ করেন্ট জাল আগুনে পুড়িয়ে ভস্মিভুত করা হয়।
স/শা
Print