মৎস্য বীজ উৎপাদন খামার পরিদর্শন করলো ডিবিওয়াইও দল

October 21, 2019 at 9:30 pm

নিজস্ব প্রতিবেদক: ড্রিম বাংলাদেশ ইয়ুথ অর্গানাইজেশন (ডিবিওয়াইও) উদ্যোগে বাংলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট, রাজশাহী জুট মিলস্সহ বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়েছে। আজ সোমবার রাজশাহী সদরে অবস্থানরত মৎস্য বীজ উৎপাদন খামার পরিদর্শন করলেন ডিবিওয়াইও’র সদস্যরা।

সংগঠনের সদস্য সচিব সাব্বির আহমেদের নেতৃত্বে মৎস্য বীজ উৎপাদন খামার পরিদর্শনের শুরুতে সংগঠনের সদস্যদের সাথে সৌজন্য সাক্ষাত করেন মৎস্য বীজ উৎপাদন খামার, রাজশাহী সদরের ব্যবস্থাপক ড. জিননা তারা বেগম। এ সময় তিনি সংগঠনের কার্যক্রম বিষয়ে অবগত হয় এবং মৎস্য বীজ উৎপাদন খামারের কার্যক্রম নিয়ে সংগঠনের সদস্যদের সাথে আলোচনা করেন। তিনি বলেন, সারাদেশে ১২১ থেকে ১২৩টি সরকারি হ্যাচারি রয়েছে । আর আমাদের এখানে রয়েছে ২টি হ্যাচারি, গলদা চিংড়ি হ্যাচারি ও কার্প মৎস্য হ্যাচারি। তিনি আরও বলেন, বর্তমান সরকার মা ইলিশ রক্ষা পেলে জাল ভরে ইলিশ মেলে এই শ্লোগানে ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০১৯’ কর্মসূচি হাতে নিয়েছে।

প্রতিষ্ঠানটির টেকনিশিয়ান সুজাদুল ইসলাম পরিদর্শনের সময় বলেন , গলদা চিংড়ি হ্যাচারি ও কার্প মৎস্য হ্যাচারির মূল কার্যক্রম ডিসেম্বর মাসে আরম্ভ হবে এছাড়াও তিনি পানি সরবরাহ ও নির্গমন পুকুর এবং চাষ পুকুর নিয়ে আলোচনা করেন। সংগঠনের সদস্য সচিব সাব্বির আহমেদ বলেন, ডিবিওয়াইও’র যতগুলো শিক্ষামূলক কার্যক্রম রয়েছে তাদের মধ্যে অন্যতম শিল্প প্রতিষ্ঠান পরিদর্শন। সামনে শিক্ষামূলক সৃজনশীল আরো কী করা যায় তার চিন্তাভাবনা চলছে ।

সংগঠনের সদস্য জাহিদুল ইসলাম বলেন, ডিবিওয়াইও’র মাসিক প্রতিষ্ঠান পরিদর্শন অত্যন্ত যুগোপযোগী ও সৃজনশীল একটি ব্যাপার। প্রতিষ্ঠান পরিদর্শনের মধ্যে দিয়ে অজানাকে জানা যাচ্ছে। ডিবিওয়াইও’র সদস্যরা প্রতিষ্ঠান পরিদর্শন শেষে বলেন, সর্বোপরি এমন সৃজনশীল কার্যক্রমের মধ্য দিয়ে এগিয়ে যাবে আমাদের তরুণ প্রজন্মের তারুণ্যের সংগঠন ‘ড্রীম বাংলাদেশ ইয়ুথ অর্গানাইজেশন’ (ডিবিওয়াইও)।

স/শা

Print