বাঘার পদ্মায় ২২ দিন ইলিশ শিকার বন্ধ, ৩১১ জেলে পেলো ২০ কেজি করে চাল

October 9, 2019 at 10:12 pm

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর পদ্মায় মা ইলিশ রক্ষায় ২৬ কিলোমিটার এলাকায় ইলিশ শিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বুধবার (৯ অক্টোবর) থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিনের জন্য এ নিষেধাজ্ঞা জারি করা হয়। অন্যদিকে উপজেলায় তালিকাভুক্ত এক হাজার ৩০৭ জন জেলের মধ্যে ৩১১ জন জেলেকে ২০ কেজি করে সরকারি চাল দেয়া হয়েছে।

বাঘা উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা আমিরুল ইসলাম বলেন, ৯ অক্টোবর রাত ১২টা থেকে ৩০ অক্টোবর ইলিশের প্রজনন সময়। এ সময় ডিম ছাড়ার জন্য মা ইলিশ গভীর ছেড়ে মিঠা পানিতে চলে আসে। মা ইলিশ নির্বিঘ্নে আসা-যাওয়া করার জন্য ২২ দিনের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া এই ২২ দিন ইলিশ আহরণ, বেচাকেনা, পরিবহন ও মজুদ সম্পূর্ণ বন্ধ রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে। এ আদেশ বাস্তবায়ন করবে মৎস্য অফিস, বর্ডার গার্ড, পুলিশ, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

অন্যদিকে উপজেলায় তালিকাভুক্ত এক হাজার ৩০৭ জন জেলের মধ্যে ৩১১ জন জেলেকে ২০ কেজি করে সরকারি চাল দেয়া হয়েছে। এছাড়া আড়ানী, বাঘা, বাউসা, গড়গড়ি, মনিগ্রাম, বাজুবাঘা, চকরাজাপুর এলাকার প্রান্তিক পর্যায়ের জেলে ও জনপ্রতিধিদের নিয়ে জনসচেতনামূলক সভা করা হয়। প্রতিটি এলাকায় গঠন করা হয়েছে কমিটি।

এ বিষয়ে বাঘা উপজেলা নির্বাহী অফিসার শাহিন রেজা বলেন, নিষিদ্ধ সময়ের মধ্যে কোন ব্যক্তি আইন অমান্য করলে শাস্তি কম পক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছর পর্যন্ত সশ্রম কারাদন্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দন্ড হতে পারে।

 

স/শা

Print